সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের ঐতিহ্যবাহী কাউরাট দাখিল মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি নির্বাচন ২০ এপ্রিল শনিবার অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আর কোন প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন কাউরাট গ্রামের রাজনৈতিক পরিবারের সন্তান সমাজসেবক মোঃ রফিকুল ইসলাম।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭৪ সালে ওই গ্রামের জহিরুল ইসলাম মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্যে জমি দান করেন। ১৯৮৯ সাল থেকে নওপাড়া ইউনিয়ন পরিষদের দুই বারের নির্বাচিত চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শাহজাহান কবীর পর পর ৫ বার ওই মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি নির্বাচিত হন।

তার পারিবারিক সূত্র জানায় ২০১০ সালে শাহজাহান কবীরের মৃত্যুর পর তার বড় ভাই আব্দুল হান্নান আজাদ দুই বার এডহক কমিটির সভাপতি এবং দুই বার পূর্ণাঙ্গ কমিটির সভাপতি নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের দিন রাতে আব্দুল হান্নান আজাদের মৃত্যু হয়। তার মৃত্যুর পর এডহক কমিটির সভাপতি মনোনীত হন তার ছোট ভাই মোঃ রফিকুল ইসলাম। এডহক কমিটির দায়িত্ব পালন কালে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য সদস্য নির্বাচিত হলে গত ২০ এপ্রিল শনিবার সভাপতি নির্বাচন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, সভাপতি পদে আর কোন প্রার্থী না থাকায় মোঃ রফিকুল ইসলাম বিনা প্রতিদ্বন্ধীতায় সভাপতি নির্বাচিত হয়েছেন। নির্বাচনের পর মোঃ রফিকুল ইসলাম তার প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান।

সেই সঙ্গে তিনি বলেন, সভাপতির দায়িত্ব পালনকালে বাল্য বিয়ে ও মাদক নির্মূল সহ শিক্ষার সুন্দর পরিবেশ সৃষ্টিতে বিশেষ অবদান রাখবে। তাছাড়া নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলের সহায়তা নিয়ে মাদ্রাসার অবকাঠামোর উন্নয়ন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় মাদ্রাসার ছাত্র অভিভাবক, সুধিজন ও সকল শিক্ষক শিক্ষিকা এবং সদস্যদের প্রতি বিনম্র কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(ওএস/এসপি/এপ্রিল ২১, ২০১৯)