আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে কোনো রকম সম্পর্ক রাখলে সেসব দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে আমেরিকা এর আগে যে হুমকি দিয়েছিল তা থেকে পিছু হটেছে।

আমেরিকার তিন জন বর্তমান ও তিনজন সাবেক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিদেশি সরকার, প্রতিষ্ঠান এবং এনজিওগুলোকে আইআরজিসি’র সঙ্গে লেনদেন ও সম্পর্ক রক্ষার বিষয়ে ছাড় দিয়েছেন। এ ছাড়ের আওতায় ইরাক এবং ওমান সরকার রয়েছে। এর পাশাপাশি উত্তর সিরিয়া ও ইয়েমেনে তৎপর কয়েকটি মানবিক ত্রাণ সংস্থা নির্ভয়ে আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলতে পারবে।

ইরাকের মতো যেসব দেশ আইআরজিসি’র সঙ্গে কাজ করেছে মার্কিন ছাড়ের কারণে সেসব দেশের কর্মকর্তাদের আমেরিকার ভিসা দিতে অস্বীকৃতি জানানো হবে না এবং তারা স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞার আওতায় আসবেন না।

গত সোমবার মার্কিন সরকার আইআরজিসি-কে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করে। পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানও মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদেরকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করেছে।পার্সটুডে।

(ওএস/এসপি/এপ্রিল ২২, ২০১৯)