স্টাফ রিপোর্টার, ঢাকা : কয়েকদিন ধরেই রাজধানী ছাড়ছে মানুষ। প্রতিবারের মতো এবারো দেড় কোটি ঢাকাবাসীর মধ্যে এক কোটির বেশি মানুষ ঈদ উদযাপন করবেন বাড়িতে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৯ জুলাই উদযাপিত হবে ঈদুল ফিতর। এ উপলক্ষে সাপ্তাহিক ছুটিসহ টানা নয়দিনের ছুটির ফাঁদে পড়েছে দেশ। শুক্রবার থেকে এ ছুটি শুরু হয়েছে। তাই ফাঁকা হচ্ছে রাজধানী ঢাকা।

সরকারি ছুটির তালিকা অনুযায়ী ঈদের আগে অফিস খোলা থাকবে শুধু রবিবার। কিন্তু এরই মধ্যে অনেকেই এই দিনটিতে ছুটি নিয়ে নিয়েছেন। কিন্তু ঈদের সময়টা প্রিয়জনের সঙ্গে আনন্দে কাটাতে গিয়ে পড়তে হয়েছে নানা বিড়ম্বনায়। একদিকে টিকেটের সঙ্কট অন্যদিকে দুর্ভোগ। এর পরেও রাজধানী ঢাকাবাসী এখন ব্যস্ত বাড়ি ফেরার যুদ্ধে।

রাজধানীর রেলস্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালগুলোতে এখন তীল ধারণের ঠাঁই নেই। বৃহস্পতিবার অফিস ছুটির পর থেকে স্টেশনগুলোতে যাত্রীদের ভিড় বাড়ছে। এরই মধ্যে বাস ও ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়ে গেছে।

বৃহস্পতিবার থেকে বিআরটিসির স্পেশাল সার্ভিস শুরু হয়েছে। এ সার্ভিস ঈদের পরবর্তী তিন দিন পর্যন্ত চলবে। প্রস্তুত রয়েছে লঞ্চের স্পেশাল সার্ভিসগুলোও। এছাড়া ঈদে যাত্রীদের সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে ঢাকাসহ সারা দেশে বিআরটিসির নয়শ বাস চলমান রয়েছে।

(ওএস/অ/জুলাই ২৫, ২০১৪)