বান্দরবান প্রতিনিধি : পাহাড়ী জনগোষ্ঠির একমাত্র বীরবিক্রম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ইউ কে চিং এর গার্ড অব অনার সম্পন্ন হয়েছে। বিকেল ৪টায় তার নিজ বাসভবন সংলগ্ন লঙ্গিপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে এই গার্ড অব অনার দেয়া হয়। গার্ড অব অনার দেন এ এস আই কবির হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী মো. মুজিবর রহমান, যুগ্ম সম্পাদক লক্ষীপদ দাশ, প্রেসক্লাবের সাবেক সভাপতি এ কে এম জাহাঙ্গীর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা ইউনিট কামান্ডের বীর মুক্তিযোদ্ধাসহ সরকারি বেসারকারি পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য শুক্রবার সকাল সাড়ে ৬টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সাহসিকতাপূর্ণ অবদানের জন্য বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী জনগোষ্ঠির একমাত্র বীরসেনা ইউ কে চিং বীরবিক্রম উপাধি লাভ করেন।
মৃত্যুকালে তিনি ১ পুত্র, ২ কন্যা সন্তান ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ইউ কে চিং পরিবারের সদস্যরা বাবুল মারমা জানান, আগমি রবিবার বিকেলে কেন্দ্রীয় বৌদ্ধ শ্মশানে রাষ্ট্রিয় মর্যাদায় বীর এই মুক্তিযোদ্ধাকে দাহ করা হবে বলে জানান তার ছেলে। নীলাচল পর্যটন স্পটে তার একটি ভাস্কর্য, তার নামে একটি পাকা সড়ক এবং ইউ কে চিং মেধা বৃত্তি চালু করা হয়েছে।

(এএফবি/জেএ/জুলাই ২৫, ২০১৪)