বিশেষ প্রতিনিধি : নেত্রকোনার পুলিশ সুপার জয়দেব চৌধুরী। যিনি ইতিমধ্যে নিজেকে নেত্রকোনার জেলার সকল মানুষের হৃদয়ে একজন মানবতাবাদী ও কর্মঠ পুলিশ সুপার হিসেবে ঠাঁই করে নিয়েছেন। পুলিশ শব্দটি বিশ্লেষণ করলে আবিধানিক যেসব গুণ থাকা দরকার জয়দেব চৌধুরীর মধ্যে সবগুলি গুণই বিদ্যমান আছে বলে, দাবী সমাজের সকল শ্রেণিপেশার মানুষের। 

জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী নেত্রকোনা জেলায় কর্মে যোগদানের পর থেকেই বিশ্ব মানবতার জননী পদকে ভূষিত প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার নির্দেশনায় জঙ্গি, সন্ত্রাসবাদ ও মাদক নির্মূলে পুলিশের প্রতিটি সদস্যদের নিয়ে টিম ওয়ার্ক করে দায়িত্ব পালন করে যাচ্ছেন। মাদককে জিরো টলারেন্স ঘোষনা দিয়ে সততার সঙ্গে কাজ করে আসায় সমাজের সকল মহলে প্রশংসা কুড়াচ্ছেন।

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলা সহ মাদক নির্মূল কর্মকান্ডের ভালো ফলশ্রুতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীয় পুলিশের সর্বোচ্চ পদক বি.পি.এম সেবা পদকে ভূষিত হয়েছেন। এছাড়া ময়মনসিংহ রেঞ্জের মধ্যে সম্প্রতি রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার হিসেবে সম্মাননা স্মারক পেয়েছেন। জেলার রাজনৈতিক নেতাকর্মী সহ সকল বিভাগীয় কর্মকর্তা, সুশিল সমজের নেতৃবৃন্দ ও সমাজের সকল শ্রেণিপেশার মানুষ তাঁর কর্মকান্ডের সন্তুষ্টি প্রকাশ করছেন।

এসব কাজের বাইরেও নিজেকে জড়িয়ে রেখেছেন মানব সেবায়। কোন দুঃস্থ স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পড়া লেখার কাজে অর্থ সংকট দেখা দিলে তিনি নিজ উদ্যোগে সাধ্যমতো সমাধান করে দেন। এছাড়া কোন গরিব মানুষের কণ্যার বিয়ে সহ চিকিৎসা সহায়তার কাজেও অকৃপন ভাবে সহযোগিতা করেন তিনি।

এ প্রসঙ্গে জয়দেব চৌধুরী তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, মানুষ মানুষের জন্য। পেশাগত কাজের সঠিক দায়িত্ব পালনের পাশা পাশি যদি কিছুটা হলেও মানুষের উপকারে আসতে পারি আমার সিমিত সাধ্যের মধ্য থেকে তাতেই নিজেকে ধন্য মনে করি। একজন মানুষ হিসেবে এটি আমার দায়িত্বও বলে মনে করি।

(এসবি/এসপি/এপ্রিল ২৮, ২০১৯)