সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়া উপজেলার সিংগশ্রী ইউনিয়নের কপালেশ্বরে অবৈধ ভাবে গড়ে উঠা একটি প্রাটিন হাউজের বর্জ্যের গন্ধে এলাকায় মানুষ মানবতার মধ্যে জীবন যাপন করছেন । প্রোটিন হাইজের বর্জ্য এলাকার বিভিন্ন রাস্তার পাশে ফেলে রাখায় জন জীবনে বিপর্যয় নেমে এসেছে। রাস্তার পার্শে বর্জ্যগুলো ফেলে রাখার কারনে বর্জ্যের গন্ধে পরিবেশ মারাত্মক ভাবে দুষিত হচ্ছে। স্থানীয় জন প্রতিনিধিরাও এর কোন ব্যবস্থা গ্রহন করতে পারছেন বলে অভিযোগ উঠছে।

বিশাল এলাকা জুড়ে অবস্থিত প্রোটিন হাউজ প্রতিষ্ঠানটি গড়ে ওঠার পর থেকেই এলাকাবাসির নানা অভিযোগ করে আসছে কিন্তু প্রশাসনের নাকের ডগার মধ্যে দিয়ে প্রোটিন হাইজটির কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসন,পরিবেশ অধিদপ্তর, উপজেলা প্রশাসন সহ সর্বস্তরের কর্মকতরা এসে প্রোটিন হাউজ ঘুরে দেখে গেছেন কিন্তু ফর হয়েছে শুন্য। অভিযোগ রয়েছে পরির্দশনের কর্মকতাদের ম্যানেজ করেই এই প্রোটিন হাউজটি চালিয়ে যাচ্ছেন।

এলাকাবাসীর অভিযোগ ছিল বর্জ্য নিস্কাশন, কিন্তু এই অভিযোগ কোন ভাবেই পাত্তা দিচ্ছেন না প্রশাসনিক কর্মকতারা। বর্তমানে প্রোটিন হাউজের বর্জ্য গুলো রাতের আধারে রাস্তার পাশে ফেলে দিচ্ছে প্রেটিন হাউজ কতৃপক্ষ। রাস্তার পাশে ফেলা বর্জ্যের দূষণের কারনে এখন বসত-বাড়িতে থাকাই যাচ্ছেনা। বরমা ব্রিজ-সিংহশ্রী-পাচুয়া সড়ক ও বড়িবাড়ি চৌরাস্তা হতে সিংহশ্রী বাজার সড়কের দু’পার্শে যত্রতত্র বস্তায় ভরে ফেলে রাখা হয়েছে। বর্জ্যরে গন্ধে চলাচল কষ্ট কর হয়ে পড়েছে।

এই সড়ক দিয়ে প্রতিদিন কপালেশ্বর, বড়িবাড়ি, নামিলা, সোহাগপুর, বিটিপাড়া, ঝাউয়াদি গ্রামের লোকজনসহ অসংখ্য পথচারী চলাচল করে। এছাড়া এই সড়ক দিয়ে কপালেশ্বর উচ্চ বিদ্যালয়, কপালেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নামিলা আফতাব উদ্দিন মেমোরিয়াল স্কুল, বড়িবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বড়িবাড়ি দাখিল মাদ্রাসার শতশত ছাত্র-ছাত্রী বিদ্যালয়ে আসা যাওয়া করে।

এলাকাবাসী জানায়, তারা রাতের আধারে এসব বর্জ্য সড়কে পাশে স্তুপ করে ফেলে চলে যায়। ফলে এর গন্ধে এ সড়ক দিয়ে চলাচল করা যায় না। গন্ধের কারনে এলাকায় নানা রোগ দেখা দিচ্ছে। এ অবস্থা প্রতিকারে জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণের কর্তৃপক্ষের নিকট এলাকার সাধারণ মানুষ দাবি জানায়।

এদিকে প্রতিষ্টানটির আশপাশের জমি জোড় করে দখল করার অভিযোগ রয়েছে। গত ১৯ এপ্রিল প্রোটিন হাউজ লিঃ কর্তৃপক্ষ পার্শ্ববতী নজরুল ইসলামের জমি দখল করলে এলাকাবাসির প্রতিরোধে সেখান থেকে চলে আসতে বাধ্য হয়।

(এসকেডি/এসপি/মে ০৩, ২০১৯)