চাটমোহর (পাবনা) প্রতিনিধি : জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. এ কে এম মজিবুর রহমান হাওলাদার বলেছেন, ‘নদী আমাদের অস্তিত্ব, নদী আমাদের ঐতিহ্য। এই নদী দখলের পেছনে কারা আছে আমরা দেখতে চাই। নদী দখলদারদের উচ্ছেদে প্রশাসনের কারো গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

শনিবার বিকেলে পাবনার চাটমোহরে বড়াল নদী মুক্ত করার দাবিতে আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরে নদীর জায়গা দখল করে গড়ে ওঠা ২০ তলা ভবন যদি ভাঙ্গা যায় তবে, বড়াল নদী দখলকারীদের কেন উচ্ছেদ করা যাবে না? জনগণের টাকায় আমাদের বেতন হয়, কিন্তু আমরা ঠিক মতো কাজ করি না। নদী উদ্ধারের পেছনে যারা থাকবেন না, আগামী দিনে তারা ভোটও পাবেন না। মহামান্য হাইকোর্ট এটাই বলেছেন নদী রক্ষায় যারা থাকবেন নান তারা ভোটেও দাঁড়াতে পারবেন না।’

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, জাতীয় নদী রক্ষা কমিটির সার্বক্ষণিক সদস্য আলাল উদ্দিন, পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কেএম জহুরুল হক, চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হামিদ মাস্টার, উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার, বড়াল রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব এসএম মিজানুর রহমান প্রমুখ। পরিচালনা করেন জেলা পরিষদের সদস্য মো. হেলাল উদ্দিন।

বড়াল রক্ষা আন্দোলন কমিটি ও বাংলাদেশ পরিবেশ উন্নয়ন বাপা’র আয়োজনে ও ব্লু প্লানেট ইনেশিয়েটিভ (বিপিআই) এর সহযোগিতায় জনসমাবেশে বড়ালসহ জেলার গুরুত্বপূর্ণ নদ-নদী দখলমুক্ত করে খননের দাবি তোলা হয়।

সমাবেশে বড়াল রক্ষা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত রাজশাহী, চারঘাট, নাটোর, লালপুর, সিরাজগঞ্জ ও পাবনা জেলার নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

(এসএইচএম/এসপি/মে ০৪, ২০১৯)