ঠাকুরগাঁও প্রতিনিধি : শিশু সুরক্ষা নিশ্চিত ও শিশুদের অধিকার বাস্তবায়নে কাজ করে চলেছে বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড  ভিশন বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় ঠাকুরগাঁওয়ের শিশু প্রতিনিধিদের নিয়ে থানা পরিচিতি ও শিশু সুরক্ষা বিষয়ক এক সভা অনুষ্ঠি তহয়েছে।

রবিবার (৫ মে) সদর থানায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ঠাকুরগাঁও এপি’র সহযোগিতায় ও সদর থানার আয়োজনে এ থানা পরিচিতি ও শিশু সুরক্ষা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোহা. মনিরুজ্জামান (পিপিএম-সেবা)।ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো:আশিকুর রহমান (পিপিএম-সেবা) এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল আবু তাহের মো: আব্দুল্লাহ।

থানা পরিচিতি ও শিশুসুরক্ষা বিষয়ক সভার আলোচক ছিলেন সদর থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) চিত্ত রঞ্জন রায়, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ঠাকুরগাঁও এপি’র এরিয়া প্রোগ্রাম ম্যানেজার লিওবার্ট চিসিম ও সদর থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) গোলাম মর্তুজা।

সভায় শিশু প্রতিনিধি ফারজানা আক্তার মুন্নিসহ অন্যান্য প্রতিনিধিরা শিশু সুরক্ষা নিশ্চিত করণে ও শিশুদের অধিকার বাস্তবায়নে পুলিশ কি কি কাজ করছে, থানায় শিশু সেল আছে কি না, শিশুদের জন্য আলাদা কোন কর্মকর্তা রয়েছে কিনা,তাদের আলাদা ডায়েরি আছে কিনা, শিশুদের জন্য জামিনের সুপারিশ করা হয় কিনা এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। এসময় সভার সভাপতি ও সদর থানার ওসি মো: আশিকুর রহমান এসব প্রশ্নের উত্তর দেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে শিশু প্রতিনিধিরা তাদের অনুভূতি ব্যাক্ত করতে গিয়ে বলেন,পুলিশের কথা শুনলে আগে ভয় লাগতো। আজকের পর আর ভয় লাগবেনা।তারা আমাদের অনেক স্নেহ করেছেন, আমরা এলাকায় গিয়ে প্রচার করবো পুলিশ ও মানুষ।

এর আগে সকাল ১১টায় ৫জন শিশু প্রতিনিধিদের পৃথক টিম করে ভাগ হয়ে গোটা থানা চত্বর ও থানার ভেতর কি কি কাজ হয় এসব বিষয়গুলো তুলে ধরেন পুলিশ টিমের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা।

উল্লেখ্য, থানা পরিচিতি ও শিশু সুরক্ষা বিষয়ক সভায় জেলার ৫৪০জন শিশুর প্রতিনিধি হিসেবে বিভিন্ন এলাকার ২৬ জন প্রতিনিধি, সিবিএ দল, ওয়ার্ল্ড ভিশনের অন্যান্য কর্মকর্তাসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

(এফআইআর/এসপি/মে ০৫, ২০১৯)