নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এতোদিন ছিল বন্ধু বাড়ানোর ক্ষেত্র।

অচিরেই রীতিমত বাজারে রূপ নিতে যাচ্ছে মার্ক জুকারবার্গের এই প্রতিষ্ঠান। লাইক, কমেন্ট, পোকের পর এবার ব্যবহারকারীর হোমপেইজে ‘বাই’ (কিনুন) নামের আরেকটি অপশন যোগ করতে যাচ্ছে তারা।

প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, বর্তমানে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের নিয়ে কেনাবেচার এই নতুন ক্ষেত্রটির পরীক্ষা-নিরীক্ষার কাজ প্রাথমিকভাবে শুরু করেছে ফেসবুক। বাই অপশনটি সম্পর্কে বলা হয়, একজন ফেসবুক ব্যবহারকারী তার হোমপেইজে এখন বিভিন্ন পোস্ট এবং বিজ্ঞাপনে যেমন ‘লাইক দিন’ অপশন দেখতে পান, তখন পণ্যের বিজ্ঞাপনের ক্ষেত্রে সেখানে কেনার একটি সুযোগও থাকবে। ব্যবহারকারী ফেসবুকের নিজস্ব অ্যাপসের মাধ্যমে তার ক্রেডিট কার্ডের সঙ্গে ফেসবুকের লিংক তৈরি করতে পারবেন। আর তার মাধ্যমেই হবে বেচাকেনা। ব্যবহারকারী কি কিনলেন, তার গোপনীয়তা যেনো বজায় থাকে তার নীতিমালা নিয়েও ভাবছে ফেসবুক।

উল্লেখ্য, কিছু ক্ষুদ্র এবং মাঝারি পর্যায়ের ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ফেসবুক এই পরীক্ষায় নেমেছে। কার্যক্রম পুরোদমে শুরু হয়নি বলে পণ্য বিক্রি করে দেয়ার বিনিময়ে প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে আপাতত কোনো অর্থ নিচ্ছেন না তারা। তবে অচিরেই লেনদেনের কাজটিও শুরু করবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

মজার ব্যাপার হলো, ফেসবুকের প্রধান প্রতিদ্বন্দ্বী টুইটারও এরইমধ্যে কেনাকাটার অপশন যোগ করার কাজে নেমেছে। বাস্তবায়ন হলে ক্রেতা-বিক্রেতা টানার জন্য দুই মাধ্যমেই যে তুমুল প্রতিযোগিতা শুরু হবে তা বলার অপেক্ষা রাখেনা ।

(ওএস/এটিআর/জুলাই ২৬, ২০১৪)