চট্টগ্রাম প্রতিনিধি : পবিত্র মাহে রমজান ও ঈদ-উল-ফিতর উপলক্ষে ভেজাল খাদ্যদ্রব্য প্রস্তুতকারী সংঘবদ্ধ চক্র তৎপর হয়ে উঠেছে। গত ৫মে দেড়টায় ভেজাল ঘি তৈরীর অপরাধে মোমিন রোডস্থ গ্রীণ ভিউ বিল্ডিং হতে ঘি সহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত আসামীরা হলেন-উত্তম কুমার ঘোষ (৫৩) ও কার্তিক ঘোষ (৫০)। এরা দীর্ঘদিন ধরে কে. এল ঘোষ এর বাঘাবাড়ী ষ্ট্যান্ডার্ড (গাওয়া ঘি) প্রস্তুতকারক-শিখা ট্রেডার্স, বাঘাবাড়ী, ভেড়ামারা পাবনা ও কুষ্টিয়া নামীয় ষ্টীকার ব্যবহার করে বিভিন্ন ক্যামিকেল ও পাম্প অয়েল এর দ্বারা নকল ঘি প্রস্তুত করে আসছে।

প্রস্তুতকৃত নকল ঘি খাতুনগঞ্জ ও রিয়াজউদ্দিন বাজারের পাইকারী বাজারে কিছু অসদুপায়ী ব্যবসায়ীর মাধ্যমে চট্টগ্রামের বিভিন্ন অঞ্চল সহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে। বিভিন্ন পাড়া মহল্লায় ও খুচরা দোকানদার অধিক লাভের আশায় নকল ঘি জানার পরেও আসামীদের উৎপাদিত নকল ঘি গ্রাহকের নিকট বাজারজাত করে থাকেন বলে জানা যায়।

জানা যায়, আসামীরা নগরীর কোতোয়ালী থানাধীন মোমিন রোডস্থ গ্রীণ ভিউ নামক বিল্ডিংয়ের ৬ষ্ঠ ও ৭ম তলায় বসবাস করে। ফ্ল্যাটটি তাদের নিজস্ব টাকায় কেনা। বসবাসের পাশাপাশি তারা ভেজাল খাদ্যদ্রব্য ঘি প্রস্তুত করে থাকেন।

পুলিশ পরিদর্শক (তদন্ত) নোবেল চাকমা এর নেতৃত্বে এসআই মোঃ কামরুজ্জামান ও সঙ্গীয় ফোর্স গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে কোতোয়ালী থানাধীন ৫৬ মোমিন রোডস্থ গ্রীণ ভিউ বিল্ডিংয়ের ৭ম তলা হতে তাদের গ্রেপ্তার করেন।

এসময় তাদের হেফাজতে থাকা ৩০০ লিটার ভেজাল ঘি, ২টি ড্রাম, ১১টি জারিকেন ও নকল ঘি উৎপাদনের বিভিন্ন ক্যামিকেল এবং নকল ঘি বাজারজাতকরনের লেবেলযুক্ত ২ বস্তা কৌটা উদ্ধার করা হয়।

আসামীদ্বয়ের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজু করা হয়েছে বলে জানান কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মুহসীন।

(জেজে/এসপি/মে ০৮, ২০১৯)