অনন্ত আযান : রাজীব মণি দাসের রচনা ও আর.এইচ সোহেলের পরিচালনায় টেলিফিল্ম ‘হ্যাকার’ শুক্রবার (১০ মে) দুপুর ৩টায় চ্যানেল আই’তে প্রচারিত হবে। টেলিফিল্মের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আ.খ.ম হাসান, ফারজানা রিক্তা, তারিক স্বপন, নিকুল কুমার মন্ডল, বিপ্লব প্রসাদ, মীর সাখাওয়াত প্রমুখ।

গল্পে দেখা যায়, গ্রামের শিক্ষিত বেকার তিন যুবক পত্রিকায় ‘হ্যাকিংয়ের কবলে বিশ্ব’ শিরোনামের সংবাদ দেখে তারাও হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ আত্মসাত করার জন্য আগ্রহী হয়ে উঠে। বুঝে না বুঝে নানান বিষয়ে চর্চা শুরু করে। এমনকি নিজেদের নাম পর্যন্ত পরিবর্তন করে ফেলে তারা। বিশ্ব বিখ্যাত স্মিথ হ্যাকারের নামের সাথে নিজের নাম যোগ করে দেয় আ.খ.ম হাসান। মায়ের টাকা চুরির মাধ্যমে তাদের হ্যাকিং জীবনের প্রথম মিশন আরম্ভ হয়। সেই টাকা দিয়ে ল্যাপটপ, ইন্টারনেট এবং দামি পোশাক ক্রয় করে। তাদের ধারণা যেকোনো বস্তু/মানুষকে হ্যাকিংয়ের মাধ্যমে এক দেশ থেকে আরেক দেশে নিয়ে যেতে পারবে। স্মিথ হ্যাকারের প্রেমিকা তাদের এই সকল আজগুবি কর্মকাণ্ড দেখে হতভম্ব হয়ে যায়। ধীরে ধীরে তিন বন্ধু স্মিথ, মাইকেল ও জেমস হ্যাকারের নাম চারিদিকে ছড়িয়ে পড়ে।

এদিকে হঠাৎ করে হ্যাকিংয়ের কবলে পড়ে একটি আর্থিক প্রতিষ্ঠান। প্রশাসন খুঁজতে থাকে সেই হ্যাকার টিমকে। জানতে পারে অজপাড়া গাঁয়ের তিন যুবক বিভিন্নভাবে হ্যাকিং করে চলেছে। পুলিশের ধারণা, এই তিন যুবকই উক্ত প্রতিষ্ঠানের অর্থ হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। হন্যে হয়ে তাদের খুঁজতে থাকে পুলিশ। পত্রিকায় হ্যাকারদের ছবি সংবলিত সংবাদও ছাপানো হয়। তবে সত্যিকার অর্থে এই তিন যুবক হ্যাকিংয়ের সাথে জড়িত কিনা, তা টেলিফিল্মটির গল্পে দেখা যাবে।

(এ/এসপি/মে ০৯, ২০১৯)