রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : যশোরের বিরামপুরের শ্রী শ্রী অনুকুল ঠাকুর সৎসঙ্গ আশ্রমের পূজারীকে পরিকল্পিতভাবে ধর্ষনের চেষ্টায় মামলায় ফাঁসানোর অভিযোগ উঠেছে।

বিরামপুর গ্রামের অর্চনা ব্যাণার্জী জানান, তার স্বামী প্রকাশ ব্যাণার্জী জন্মসূত্রে যশোরের মনিরামপুর উপজেলার মনোহরপুর গ্রামে বসবাস করতেন। যশোরের বিরামপুরের শ্রী শ্রী অনুকুল ঠাকুর সৎসঙ্গ আশ্রমের পূজারী হিসেবে দায়িত্ব পালন করার জন্য ১৯৯৯ সালে মন্দিরের পাশে চার কাঠা জমি দেওয়া হয় বসবাসের জন্য। বিরামপুর গ্রামের হারাণ অধিকারীর স্ত্রী কাকলি অধিকারীর ভাই মালয়েশিয়ায় থাকে। সেখানে যেতে পারলে ঠাকুর মহাশয় ভাল টাকা আয় করতে পারবে কাকলির এমন আশ্বাসে প্রকাশ ২০১৫ সালে তিন লাখ টাকা দেয় কাকলির কাছে। বিদেশ যাওয়ার জন্য পাসপোর্টও করে প্রকাশ। তিন মাসায় ঢাকায় ভাষার প্রশিক্ষণও নেন তিনি।

তবে মেডিকেল করার সময় মেরুদণ্ডের সমস্যা আছে এমন কথা বলে প্রকাশ আর বিদেশে যেতে পারিনেনি। বাধ্য হয়ে টাকা ফেরৎ চাওয়া হয়। প্রথম দিকে কিছু টাকা দিলেও বর্তমানে আর টাকা দিতে রাজী হচ্ছিল না কাকলি। এ নিয়ে টালবাহানা করায় বচসা হয় কাকলি ও প্রকাশের। এরই সূত্র ধরে নওয়াপাড়া ইউপির ৪নং ওয়ার্ড সদস্য মুক্তা খাতুনের সঙ্গে যোগসাজস করে প্রতিবেশি এক শিশুকে দিয়ে ধর্ষণের চেষ্টার নাচক তৈরি করে সাড়ে ছয় বছরের ওই শিশুর শেখানো কথা ভিডিও করে ফেইস বুকে ছড়িয়ে দেন মহিলা মেম্বর মুক্তা। এনিয়ে যখন অপপ্রচার ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে থাকে ঠিক তখনই সৎসঙ্গ আশ্রম কর্তৃপক্ষ প্রকাশকে থানায় সোপর্দ করে। পরে ওই শিশুটির মা বাদি হয়ে মামলা করে।

অর্চনা ব্যাণার্জী অভিযোগ করে বলেন, মামলায় ১৪ এপ্রিল মন্দিরে শিবপুজা উপলক্ষে নীল পুজার সময় পুরোহিত ওই শিশুকে ধর্ষণের চেষ্টার চালায় বলে অভিযোগ করা হয়েছে। যদিও ১৩ এপ্রিল শনিবার ছিল মন্দিরে শিবপুজা উপলক্ষে নীল পুজা। ১৪ তারিখ রোববার কোন পূজাই ছিল না। বিদেশ যাওয়ার টাকা না দিতে প্রকাশের বিরুদ্ধে এ ধরণের সম্মানহানিকর ঘটনার জন্ম দিয়ে তাকে জেলে পাঠানো হয়েছে। এমনকি এ ঘটনার পর থেকে তারাও হয়ে গেছেন একঘরে।

জানতে চাইলে ওই শিশুর মা সাংবাদিকদের বলেন, বিভিন্নভাবে আমার মেয়ে ও মহিলা মেম্বরের সঙ্গে কথা বলে মামলা দিয়েছি পুরোহিতের বিরুদ্ধে।

নওয়াপাড়া ইউপি সদস্য মুক্ত খাতুন বলেন, এ ধরণের ঘটনার সত্যতা আছে তাই মামলায় জেল খাটছে প্রকাশ ব্যাণার্জী।

মামলার তদন্তকারি কর্মকর্তা যশোরের কোতোয়ালি থানার উপপরিদর্শক আমিনুর রহমান জানান, পুরোহিতের বিপক্ষে ও পক্ষে অনেক কথা শোনা যাচ্ছে। স্পর্শকাতর এ ধরণের মামলা যথাযথ তদন্ত করেই আদালতে প্রতিবেদন দেওয়া হবে।# সাতক্ষীরা প্রতিনিধি। তাংÑ ১১.০৫.১৯

(আরকে/এসপি/মে ১১, ২০১৯)