নিউজ ডেস্ক : ‘রত্নগর্ভা মা-২০১৮’ সম্মাননাপ্রাপ্ত মায়েদের নাম ঘোষণা করা হয়েছে। আজাদ প্রোডাক্টস্ প্রবর্তিত মর্যাদাপূর্ণ এই সম্মাননা পাচ্ছেন জ্যেষ্ঠ সাংবাদিক অশোকেশ রায় ও অমরেশ রায়ের মা নির্মলা রাণী রায়সহ দুটি ক্যাটাগরিতে মোট ৩৫ জন মা। এছাড়া এবারের ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল’ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন কবি আসাদ চৌধুরী।

শনিবার রাজধানীর পুরানা পল্টনের আজাদ সেন্টারে সংবাদ সম্মেলনে আজাদ প্রোডাক্টস্ (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ‘রত্নগর্ভা মা-২০১৮’ সম্মাননাপ্রাপ্ত মায়েদের নাম ও ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল’ অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন ঘোষণা করেন তিনি। ২০০৩ সাল থেকে আজাদ প্রোডাক্টস্ এই সম্মাননা দিয়ে আসছে।

রোববার ‘বিশ্ব মা দিবস’-এর দিনে সকাল দশটায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে সব রত্নগর্ভা মায়ের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ হুমায়ুন। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

‘রত্নগর্ভা মা-২০১৮’ হিসেবে সাধারণ ক্যাটাগরিতে ২৫ জন এবং বিশেষ ক্যাটাগরিতে ১০ জন মা সম্মাননা পেতে যাচ্ছেন। সাধারণ ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন ফাতেমা ইসলাম শিরীন, রওশনারা বেগম, রহিমা খাতুন, আপেল রানী সাহা, হামিদা রাজ্জাক, মমতা বেগম, দৌলত আরা বেগম, হোসনে আরা বেগম, কাজী জাহানারা হোসেন, সালেহা হক, আয়েশা খাতুন, নূরুননেছা, আফিয়া সোলায়মান, ফজিলাতুন্নেসা, রোমেলি বড়ূয়া, রাবিয়া আলম, মনোয়ারা বেগম, সেলিন ডি কস্টা, জোহরা আককাজ, রোকেয়া বেগম, জোবাইদা হক, মেহেরুন্নেছা, নির্মলা রাণী রায়, রিজিয়া কামাল এবং সুফিয়া খাতুন।

বিশেষ ক্যাটাগরিতে এই সম্মাননার জন্য মনোনীত হয়েছেন গুলনাহার বেগম, তাহেরা খানম, ছালেহা খাতুন, রহিমা খাতুন, আনোয়ারা বেগম, দিলরুবা হক রুমা, তাহমিনা বেগম, রোকেয়া সিদ্দিকী, ডা. পারভীন হাকিম আনোয়ার এবং খন্দকার তহুরা। ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল’ অ্যাওয়ার্ড পাচ্ছেন কবি আসাদ চৌধুরী।

সংবাদ সম্মেলনে আবুল কালাম আজাদ বলেন, সুসন্তান গড়ার কারিগর হলেন মা। একজন মা-ই তার সন্তানকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার পথপ্রদর্শক। সাত বছর বয়সে তিনি তার মাকে হারিয়েছেন। এই কারণে মায়ের প্রতি ভালোবাসা ও শিক্ষাক্ষেত্রে মায়েদের আরো সচেতন করার মানসে প্রতি বছর এই আয়োজন করেন।

আগামীতে উপজেলা পর্যায় থেকে ‘রত্নগর্ভা মা’ সম্মাননা দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, মায়েদের কল্যাণে আগামীতে ‘রত্নগর্ভা মা ফাউন্ডেশন’ গঠন করা হবে। যেসব মাকে সন্তানরা দেখভাল করেন না, তাদের এই ফাউন্ডেশন থেকে সহায়তা দেওয়া হবে। এছাড়া প্রতিটি উপজেলায় সংগঠন গড়ে তুলে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। তাদের সন্তানদের ব্যবসার জন্য পুঁজিও দেওয়া হবে।

আবুল কালাম আজাদ বলেন, একজন ভালো বাবা ছাড়া মায়েরা অনেক ক্ষেত্রেই সফল হতে পারেন না। এই কারণে রত্নগর্ভা মায়েদের পাশাপাশি প্রতি বছর একজন করে বাবার হাতে ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল’ অ্যাওয়ার্ডও তুলে দিচ্ছেন তারা। যদি সন্তানরা মা-বাবাকে প্রকৃত অর্থে ভালোবাসেন এবং শ্রদ্ধা করেন, তাহলেই তাদের এই উদ্যোগ সফল হবে।
সংবাদ সম্মেলনে আজাদ প্রোডাক্টসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/মে ১১, ২০১৯)