সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় বোরো ধানের ন্যায্য মূল্য না পেয়ে কৃষকরা অসহায় অবস্থার দিকে চলে যাচ্ছেন। দুই মন ধানের দামে মিলে এক কেজি ইলিশ মাছ। এতে করে কৃষকেরা ইলিশ মাছ খাওয়ার আগ্রহ হারিয়ে ফেলছে।

বর্তমান কেন্দুয়া উপজেলার বিভিন্ন হাটবাজারে একমন ইরি বোরো ধানের দাম ৫০০ থেকে ৫৫০ টাকা। অথচ এক কেজি ইলিশের দাম ১০০০ থেকে ১১০০ টাকা। অর্থ্যৎ দুইমন ধান বিক্রির টাকায় এককেজি ইলিশ কেনা সম্ভব হয় কৃষকের। বাজারে ইলিশ মাছের সরবরাহ চাহিদা অনুপাতে অনেক কম। যে কারণে এককেজি ইলিশের দাম ১০০০ টাকার উপরে। সরকার অভ্যন্তরীন বোরো সংগ্রহ অভিযান শুরু করেছে। প্রতি কেজি ২৬ টাকা দরে মান সম্পন্ন ধান ক্রয় করার সিদ্ধান্ত রয়েছে।

উপজেলা খাদ্য কর্মকর্তা জয়নুল আবেদীন জানান ইতিমধ্যে অভ্যন্তরীন বোরো সংগ্রহ অভিযান শুরু হয়েছে। তবে ধান
সংগ্রহের ক্ষেত্রে উপজেলা কৃষি বিভাগ কৃষকদের যে তালিকা দেবে তাদের কাছ থেকেই ধান ক্রয় করে সংরক্ষণ করবে খাদ্য গোদাম। স্থানীয় খাদ্য গোদামে ১০০০ মেট্রিকটন ধান চাল সংগ্রহের ধারণ ক্ষমতা রয়েছে। এতে করে কৃষকরা খাদ্যগোদামেও পর্যাপ্ত পরিমাণ ধান বিক্রির সুযোগ নেই। ফলে ধান নিয়ে বিপাকে পরছেন কৃষক।

সাগুলি গ্রামের কৃষক জজ মিয়া বলেন- একমন ধান উৎপন্ন করতে যে খরচ হয়, একমন ধান বিক্রি করে সে পরিমাণ টাকা পাওয়া যায় না। তাই আগামী দিনে আমরা ধান চাষ বাদ দিয়ে অন্য কিছুর চাষ করব।

(এসবি/এসপি/মে ১৫, ২০১৯)