বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পুর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাস্কা’র দেয়া ডিম থেকে ২১টি বাচ্চা ফুটে বের হয়েছে। বর্তমানে বাচ্চাগুলো সুস্থ্য রয়েছে। সুন্দরবন বিভাগ এতথ্য নিশ্চিত করেছে। 

বাগেরহাটের পুর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, গত ১১ মার্চ একটি কচ্ছপ প্রজনন কেন্দ্রে ৩২টি ডিম দেয়। এরপর ডিমগুলো সংগ্রহ করে রাখা হয় প্রকল্পের ইনকিউভেশনে নিদৃষ্ট তাপমাত্রায় ফুটানোর জন্য রাখা হয়। ৬৫ দিন ইনকিউভেশনের মধ্যে থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে ওই ডিম হতে বাচ্চা ফুটে বের হতে থাকে। দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা ডিম ফুটে বের হয়েছে। বাকী ডিমগুলো ফুটে বাচ্চা বের হবে শুক্রবার। কচ্ছপ প্রজনন প্রকল্পের ম্যানেজার আ. রব বলেন, ডিম থেকে সদ্য ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক অবস্থা খুবই সুস্থ্য-সবল ও ভালো। তাই বাচ্চাগুলোর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে বিকেলেই প্রকল্পের ১ নম্বর হ্যাচারীতে ছেড়ে দেয়া হবে।

উল্লেখ্য, সুন্দরবনে বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাস্কা’ রক্ষায় ২০১৪ সালে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্রকল্পটি চালু হওয়ার পর ২০১৭ সাল থেকে ডিম দিতে শুরু করে প্রজনন কেন্দ্রের কচ্ছপগুলো।

(এসকেপি/এসপি/মে ১৬, ২০১৯)