সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : বাংলা সাহিত্যের কলম জাদুকর নন্দিত কথা সাহিত্যিক প্রয়াত ড. হুমায়ুন আহমেদের নিজ হাতে গড়া কুতুবপুর গ্রামে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ পরিদর্শন করেন নেত্রকোনা-৩ আসনের এম.পি অসীম কুমার উকিল। 

বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল ড. হুমায়ুন আহমেদের হাতে গড়া এই প্রতিষ্ঠানটিকে সামনের দিকে এগিয়ে নেয়ার প্রাণপন চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। ১৯৯৬ সালে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিকে আঁকড়ে ধরে রাখার জন্য হুমায়ুন আহমেদ তাঁর পিতৃস্থান কেন্দুয়ার রোয়াইলবাড়ী ইউনিয়নের কুতুবপুর গ্রামে গড়ে তুলেন শহীদ স্মৃতি বিদ্যাপীঠ। অবহেলিত গ্রামের কোমলমতি ছেলেমেয়েদেরকে বিজ্ঞান মনষ্ক চিন্তা চেতনায় গড়ে তোলার লক্ষ্যে নিজ অর্থায়নে তিনি এই প্রতিষ্ঠান স্থাপন করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান জানান, সাড়ে তিন শতাধিক ছাত্র-ছাত্রী নিয়ে ১৫ জন শিক্ষক শিক্ষিকা তাদের মেধা ও যোগ্যতা দিয়ে পাঠদান চালিয়ে যাচ্ছেন। কিন্তু দীর্ঘদিনেও ওই বিদ্যালয়টি এম.পিও ভূক্ত না হওয়ায় সম্প্রতি তারা এম.পি অসীম কুমার উকিলের স্মরনাপন্ন হন। প্রধান শিক্ষক জানান, বিদ্যালয়টি এম.পিও ভূক্তির জন্য এম.পি অসীম কুমার উকিল নিজেই শিক্ষামন্ত্রী বরাবর আবেদন করে বিদ্যালয়টি এম.পিও ভূক্তির আশ্বাস দিয়েছেন। প্রতি বছর জে.এস.সি ও এস.এস.সি পরীক্ষায় শতভাগ পাস সহ ভালো ফলাফল অর্জন করে আসছে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। তবে একাডেমিক ভবনের সংকট থাকায় ছাত্র-ছাত্রীদের পরিবেশগত ভাবে পাঠদান কার্যক্রমে বিঘ্ন ঘটে বলে জানান প্রধান শিক্ষক।

শনিবার দুপুরে বিদ্যালয়ে পরিদর্শনে গিয়ে এর সুষ্ঠু সুন্দর পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন এম.পি অসীম কুমার উকিল। তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের ফলাফল ও শিক্ষকদের একাগ্রতার বিষয়টি অবগত হয়ে একটি কম্পিউটার ল্যাব ও একাডেমিক ভবন নির্মানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রী ও মন্ত্রনালয়ে আবেদনের মাধ্যমে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

(এসবি/এসপি/মে ১৮, ২০১৯)