নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলার আত্রাই উপজেলার বিভিন্ন বাগানে ও বাড়ির উঠানে লিচু গাছের শাখায় ঝুলছে থোকায় থোকায় লিচু। প্রতিটি গাছে  শোভা পাচ্ছে লিচুর থোকা। মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট নিয়ে বিভিন্নজাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-৩সহ দেশি জাতের লিচুর ভারে নুয়ে পড়েছে গাছের ডালপালা।

চলতি মধুমাসে আম-লিচুর ভারে ছেয়ে গেছে চারপাশের গাছগুলো। লিচুর ছড়িয়ে যাওয়া মৌ মৌ গন্ধের টানে মধু আহরণে গাছে গাছে ছুটাছুটিতে ব্যস্ত খুদে মাছি ও মৌমাছিরা। আত্রাইয়ে লিচুর আবাদ তেমন একটা না হলেও এবার লিচুর সঙ্গে সমপ্রতিযোগী হয়ে উঠেছে বিভিন্ন জাতের আম। লিচুর পাশাপাশি আমগাছ জুড়ে দেখা দিয়েছে থোকায় থোকায় আম।

বর্তমানে চারপাশের লিচু ও আমগাছের পাতায় ঢাকা পড়েছে রসলো লিচু ও আমের ঝোঁপা। এবারেও উপজেলার লিচু ও আমের গাছ গুলোতে লিচুর ফলন ভালো হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে আত্রাইয়ে লিচুর বাম্পার ফলন হবে বলে মনে করছেন কৃষি অধিদপ্তর।

আম-লিচুগাছে ব্যাপক আকারে ফল দেখা দেয়ার আগে থেকে ফলন ভালো পাওয়ার আশায় পরিচর্যা শুরু করেছেন স্থানীয় বাগানি ও চাষিরা। খরা মৌসুমে বৃষ্টিপাত দেখা না দেয়ায় সেচের মাধ্যমে লিচু ও আমগাছের গোড়ায় পানি সরবরাহ করছেন তারা। কোনো ধরনের ছত্রাক বা রোগে আক্রান্ত না হয় এজন্য কৃষি বিভাগের পরামর্শ নিচ্ছেন স্থানীয় লিচু-আম চাষিরা। আগামীতে ফলন উঠা পর্যন্ত গাছ ও ফলের পরিচর্যা কাজ চালিয়ে যাবেন তারা।

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি কর্মকর্তা কেএম কাউছার হোসেন জানান, আত্রাই উপজেলাতে তেমন একটা লিচু উৎপাদন হয়না। তবে এখন দিন দিন লিচুর গাছ বাড়ছে। আমরা মুকুল ধরা থেকে ফল আসা ও ফল উঠা পর্যন্ত সব ধরনের পরিচর্যা কাজে কৃষি বিভাগের কর্মকর্তারা সহযোগিতা করছি। আবহাওয়া অনুকূল থাকলে এবার আমের পাশাপাশি লিচুর ফলন ভাল হবে।

(বিএম/এসপি/মে ১৯, ২০১৯)