সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়া বাজার ও বিভিন্ন বাজার সহ সদরের বাসাবাড়িতে দেদারসে বিক্রি হচ্ছে ভেজাল দুধ । এসব দুধ আগুনে জ্বাল দিলে আঠালো ঘামের মতো হয়ে যাচ্ছে। পাতিলে দুধের পরিবর্তে পানিতে ভাসছে ঘামের খন্ড। দুধের গন্ধ স্বাদের বালাই নেই। এসব দুধ খাওয়ার অনুপযোগী। দুধের সাথে মাত্রাতিরিক্ত পানি ও অন্যান্য ভেজাল উপাদান মিশিয়ে সাদা ও গাঢ় দেখিয়ে কৌশলে দুধ হিসেবে বিক্রি করছে। এসব দুধ খেয়ে মানুষ শিশুরা নানাধরনের রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে। অসাধু একটি চক্র দুধের নামে সাধারণ মানুষকে ঠকাচ্ছে। সবচেয়ে সমস্যা হচ্ছে শিশুদের নিয়ে। অসাধু ভেজাল দুধ ব্যবসায়ী প্রতিনিয়ত কাপাসিয়া বাজার ও বাসাবাড়িতে রোজিনা হিসেবে এসব দুধ বিক্রি করছে। 

এ ব্যাপারে কাপাসিয়া সদরের ভুক্তভোগী এক মহিলা হলেন মোছলিমা আক্তার সুইটি। পেশায় তিনি শিক্ষক। তিনি বলেন, আমার ছেলেকে দিয়ে কয়েকবার কাপাসিয়া বাজার থেকে দুধ কিনে মারাত্মক ভাবে ঠকেছি। দুধে পানি মেশানো হয়। পাউডার দিয়ে দুধ বানায়। এসব দুধ বাসায় এনে চুলায় বসালে মুহুর্তেই পানির উপরে খন্ডাদলা হয়ে ভেসে ভেড়ায়।

তিনি বলেন সাধারণ মানুষ এ ব্যাপারে সংশিষ্ট কতৃপক্ষের জোড়ালো ভূমিকা আশা করেন। কাপাসিয়া সদরের ভুক্তভোগী আরেক ক্রেতা জান্নাতুল ফেরদৌস অভিযোগ করে বলেন, আমি ও আমার ভাড়াটিয়াকে পাশ্ববর্তী খোদাদিয়া গ্রামের রকিব উদ্দিন রকার ছেলে সিদ্দিক রোজায় ৬০ টাকা কেজিতে দুধ রোজিনা দেয়। আশপাশের অনেকেই তার কাছ থেকে দুধ রোজিনা হিসেবে নিচ্ছেন। সে কাপাসিয়া বাজারে ও নিয়মিত দুধ বিক্রি করে। কয়েকদিন আগে তার দুধ চুলায় জ্বাল দিলাম। দুধ নষ্ট দেখে সন্দেহ হলো। আজ আবার আধা কেজি দুধ চুলায় দেয়ার পর দেখি নীচে পানি উপরে রাবারের মতো ভাসছে। পরে দেখি ঘামের মতো।

তিনি আরো জানান, এ ব্যাপারে দুধ বিক্রেতাকে মোবাইলে কল দিয়ে দুধটা একটু এসে দেখে যেতে বললে সে উল্টো খারাপ ব্যবহার করে। দুধে ভেজাল মেশানোর কাজে একটি চক্র রয়েছে তারা গ্রিহস্তের দুধ কম দামে কিনে এর মধ্যে পানি ও পাউডার মিছিয়ে তারা ভেজাল দুধ তৈরী করে বাজারে বিত্রি করে বলে অভিযোগ রয়েছে।

(এসকেডি/এসপি/মে ২১, ২০১৯)