রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবের একটি হলো ঈদুল ফিতর। ঈদের আনন্দকে আরো আনন্দময় করে তুলতে নতুন জামা, জুতা ও কসমেটিকস কেনা আরেকটি আনন্দের বিষয়। ঈদুল ফিতর উপলক্ষে দেশী বিদেশী নতুন নতুন বাহারী পোশাকে সাজিয়ে বসেছে দোকানিরা। ঈদের বাকী আরো ১৫/১৬ দিন ইতিমধ্যেই জমে উঠেছে রায়পুরের ঈদের বিভিন্ন মার্কেটগুলো। বিশেষ করে গার্মেন্টস, কসমেটিকস ও জুতার দোকান গুলোতে জমে উঠেছে ঈদের বেঁচাকেনা । পৌর শহরের বিভিন্ন মার্কেটগুলোতে ঘুরে দেখা যায় দোকানিদের বিক্রির ব্যস্ততা। পুরুষের চেয়ে নারী ক্রেতাদের সংখ্যাই বেশী লক্ষ্য করা যায়।

রায়পুর মাচ্চেন্টস একামেী সংলগ্ন নিউ মার্কেট সেজেছে নানা আলোক সজ্জায়। ক্রেতা সমাগমও বেশী। গাজী সুপার মার্কেট ও মিয়াজি মার্কেটের ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে ক্রেতাদের উপস্থিতিও বাড়ছে দিন দিন। বিক্রি ভালো তাই খোশ মেজাজে থাকা দোকানীরা। তারা আরো জানান, এবারের ঈদে তরুণীদের পছন্দ ইন্ডিয়ান পোষাক আর পুরুষদের পছন্দের তালিকায় রয়েছে জিন্স প্যান্ট ও পাঞ্জাবি। ঈদ উপলক্ষে নতুন মালে বোঝাই করেছেন দোকান।

মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত ক্রেতাদের ভীড় খোলা বাজারের কাপড় ও জুতার দোকান গুলোতেও লক্ষ্য করা যায়। এসব দোকানগুলোতেও উপচে পড়া ভীড় করছেন নিম্ন আয়ের মানুষেরা। নিজেরদের সাধ্যের মধ্যে পরিবারের সকলের জন্যই কেনাকাটা করতে দেখা যায় নারী পুরুষদের।

প্রায় সকল মার্কেটেই অভিভাবকদের সাথে দেখা গেছে পরিবারের ছোট বড় সদস্যদেরও। আবার কোথাও কোথাও বাহারী গেইট ও রঙ্গিন আলোর বাতি দিয়ে সাঁজানো হয়েছে বিভিন্ন মার্কেট। সব মিলিয়ে পবিত্র ঈদুল ফিতরের আগমনে নতুন পোষাক, জামা, জুতা, শাড়ি কসমেটিকসসহ গৃহস্থালির সামগ্রী বেঁচাকেনায় উৎসব মূখর পরিবেশ লক্ষ্য করা যায়।

(পিআর/এসপি/মে ২১, ২০১৯)