দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি : মুক্তিযুদ্ধের চেতনাকে জাগ্রত করতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য ‘জয়বাংলা’।

২০১১ সালে নির্মিত এ ভাস্কর্যটি তৎকালীণ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন।

পবিপ্রবি’র পরিকল্পণা বিভাগের পরিচালক আবদুল মোতালেব খান জানান, প্রকৌশল বিভাগের তত্ত্বাবধানে প্রশাসনিক ভবনের সামনে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি স্মরণে এ ভাস্কর্যটি নির্মান করা হয়েছে। মূল ভিত্তির ওপর সম্পূর্ণ ষ্টেইনলেস ষ্টীলের সামনে উচুঁ দু’হাতে যুদ্ধের পতাকা, কাঁধে বেয়নেটসহ রাইফেল ঝুলানে একজন মুক্তিযোদ্ধার প্রতিকৃতির ভাস্কর্যটির নকশা একেছেন দেশের স্বনামধন্য ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোঃ হামিদুজ্জামান খান।

স্বাধীনতা ভাস্কর্য নির্মান প্রসঙ্গে পবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. মো. হারুনর রশীদ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘মুক্তিযোদ্ধারা দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের ঋণ কখনোই শোধ করা সম্ভব নয়। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আমাদের জাতির জন্য সবচেয়ে গৌরব ও ঐতিহ্যময় অধ্যায়। মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও তাঁদের অবদান স্মরণেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমরা স্বাধীনতা ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে।

তিনি আরও বলেন, জীবনের মায়া ত্যাগ করে দেশের মুক্তির জন্য ঝাঁপিয়ে পড়েছিল আমাদের বীর সন্তানরা। কিন্তু সেই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনেক সময়ই বিকৃত করার চেষ্টা করা হয়েছে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানো ও স্মরন করিয়ে দিতেই এ মুক্তিযোদ্ধা ভাস্কর্যটি নির্মান করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল ইতিহাসের নিরব স্বাক্ষী জয়বাংলা ভাস্কর্যটি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চেতনা জাগ্রত করবে।

(এস/এসপি/মে ২৩, ২০১৯)