মাদারীপুর প্রতিনিধি : ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র চালু ও কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের দাবিতে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে মাদারীপুর জেলা কৃষক সমিতি। 

এ সময় বক্তরা বলেন, ‘দেশের শতকরা ৮০ ভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। কৃষকরা তাদের জীবনবাজি রেখে যে ধান চাষাবাদ করেছে তার ন্যায্য মূল্য দিয়ে সরকার যেন ধান ক্রয় করে। কিছু কিছু এলাকায় খাদ্য অফিসের দালালদের মাধ্যমে সস্তায় ধান ক্রয় করা হচ্ছে। বর্তমানে ধানের যে দাম বাজারে আছে তাতে কৃষক মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই দ্রুত ধানের দাম বৃদ্ধি করতে হবে। এ সময় কৃষকরা বস্তায় ভরে ধান নিয়ে এসে প্রতিবাদ জানান।

কৃষক নেতা কুদ্দুস ফরাজী তার বক্তৃতায় বলেন, ‘কৃষকরা তাদের মাথার ঘাম পায়ে ফেলে ধান উৎপন্ন করেছে। বহু কষ্ট করে ধান কাটাচ্ছেন। অথচ বাজারে ধানের ন্যায্য মূল্য থেকে তারা বঞ্চিত হচ্ছেন। বাজারে ধানের দাম কম থাকায় কৃষকের মুখে হাসি নেই। হতাশার মধ্য দিয়ে দিন অতিবাহিত করতে হচ্ছে। উৎপাদন খরচসহ প্রতি মণ ধান ঘরে তুলতে ব্যয় হচ্ছে ৮‘শ টাকা থেকে ৯‘শ টাকা। বাজারে প্রতিমণ ধান বিক্রি হচ্ছে সাড়ে ৪‘শ থেকে সাড়ে ৫‘শ টাকা দরে। উৎপাদন ব্যয়ের প্রায় অর্ধেক দামে ধান বিক্রি হওয়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছে। কৃষকরা এ অবস্থা থেকে পরিত্রাণ চায়।’

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন মাদারীপুর কৃষক সমিতির সভাপতি রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কুদ্দুস ফরাজী, সহ-সাধারণ সম্পাদক মৃধা আবুল কালাম, সরোয়ার হোসেন, মনিরুজ্জামান প্রমুখ।

কর্মসুচির প্রতি সংহতি প্রকাশ করেন ওয়ার্কার্স পার্টি মাদারীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মাতুব্বর।

(এস/এসপি/মে ২৩, ২০১৯)