উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক, ঢাকা : মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেছে ব্যতিক্রমী সংগঠন ‘উত্তরাধিকার বাংলা ৭১’। মুক্তিযুদ্ধে শহীদের সন্তান ও সাংবাদিক প্রবীর সিকদারকে সমন্বয়কারী করে গঠন করা হয়েছে ২১ সদস্য বিশিষ্ট উত্তরাধিকার বাংলা ৭১–এর কমিটি। এখন এ কমিটির সদস্য সংখ্যা ৭১–এ উন্নীত করার কাজ চলছে। এ সংগঠনটি উপজেলা/থানাকে একটি ইউনিট ধরে সংস্লিষ্ট উপজেলা/থানা এলাকার তরুণ-তরুণীদের মুক্তিযুদ্ধের স্থানীয় ইতিহাস চর্চায় উদ্বুদ্ধ করবে।

সংগঠনটির সমন্বয়কারী প্রবীর সিকদার বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রতি গভীর শ্রদ্ধাবোধ নিয়েই দেশের প্রতিটি তরুণকে তার এলাকার অন্তত একটি মুক্তিযুদ্ধ স্মৃতি দিয়ে স্পর্শ করানোই এখন আমাদের প্রধান কাজ। তিনি আরো বলেন, উত্তরাধিকার বাংলা ৭১ মূলত কর্মীদের সংগঠন। তবে এ সংগঠনটি মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে সুস্থ ও সৎ চিন্তার নেতা তৈরীতে সচেষ্ট থাকবে।

প্রবীর সিকদার বলেন, উত্তরাধিকার বাংলা ৭১ দেশজুড়ে প্রতিটি উপজেলা/থানা এলাকায় তরুণদের স্থানীয় মুক্তিযুদ্ধ চর্চায় উদ্বুদ্ধ করবে। কিন্তু এ সংগঠনটি কখনোই তাদের কাজের নিয়ন্ত্রক হবে না। তারা স্বাধীনভাবে সংগঠন গড়ে নিজেদের মতো করেই স্থানীয় মুক্তিযুদ্ধ চর্চা করবে। এ প্রসঙ্গে তিনি বলেন, উত্তরাধিকার বাংলা ৭১ তরুণ-তরুণীদের উদ্বুদ্ধ করে রাজবাড়ীর গোয়ালন্দে উত্তরাধিকার গোয়ালন্দ’৭১, ময়মনসিংহের নান্দাইলে উত্তরাধিকার নান্দাইল’৭১, গৌরীপুরে উত্তরাধিকার গৌরীপুর’৭১, মুন্সিগঞ্জে উত্তরাধিকার মুন্সিগঞ্জ’৭১, নেত্রকোনায় উত্তরাধিকার নেত্রকোনা’৭১-সহ দেশের আরো বেশ কয়েকটি উপজেলা এলাকায় অনুরূপ নামে সংগঠন গড়ে তুলেছে। ওই সংগঠনগুলো স্থানীয় মুক্তিযুদ্ধ চর্চা করবে এবং নবীন ও তরুণদের মধ্যে তা ছড়িয়ে দিবে। প্রবীর সিকদার আরো বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলা/থানা এলাকায় এ ধরনের সংগঠন গড়ে তোলা হবে। আর এভাবেই আমরা একদিন মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়বো।

(ওএস/এইচআর/জানুয়ারি ২৮, ২০১৪)