ভোলা প্রতিনিধি : বন্যা কবলিত ভোলা উপকূলের আশ্রিত মানুষের ঈদ আনন্দ ম্লান হয়ে গেছে। একদিকে নতুন করে ঘর তোলা আর অন্যদিকে নদী ভাঙ্গনে বিলীন হয়ে যাওয়া এ দুই নিয়েই সংগ্রাম করে বেঁচে আছেন ভোলার উপকূলের লাখো মানুষ। ভাঙ্গা গড়ার মাঝেই ঠিকানা পাল্টাতে হয় উপকূলের বাঁধে আশ্রিত ছিন্নমূল এসব মানুষকে।

নানা প্রকৃতিক দুর্যোগে ক্ষত-বিক্ষত এসব মানুষ নতুন করে স্বপ্ন দেখার আগেই তাদের স্বপ্ন ভেঙ্গে যায়। বন্যায় ক্ষতিগ্রস্ত এসব পরিবার যে মহূর্তে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় অস্থির সে মুহুর্তে ঈদ যেন তাদের জীবনে খুশি বয়ে আনতে পারেনি।

চারদিকে ঈদের আনন্দ চললেও এসব পরিবারে চলছে নিরব হাহাকার। ভালো খাবার আর ছেলে মেয়েদের নতুন পোশাক কিনে দিতে পারেননি কেউ। চরম অভাব অনটন নিয়েই চোঁখের জলে ভেসে যাচ্ছে এদের ঈদের আনন্দ। এ অবস্থায় কোথাও থেকে কোনো সাহায্য পায়নি বলে অভিযোগ তাদের।

জেলার পাঁচটি উপজেলার বিভিন্ন এলাকায় বানভাসি এসব মানুষের হাহাকার চরমে পৌঁছেছে।

নির্ধারিত সময়ে বাঁধ নির্মাণ না করায় ভোলার চরফ্যাশন, মনপুরায় ও দৌলতখান উপজেলার ৭০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে জেলে, কৃষক, দিনমজুরসহ খেটে খাওয়া পরিবার গুলোর অনেকেই আশ্রয় হারিয়েছেন। কোনো রকম ঝুঁপড়ি ঘর তুলে নতুন করে বাঁচার চেষ্টা করছেন তারা। তবে সরকারের পক্ষ থেকে অপ্রতুল ত্রাণ সবার ভাগ্যে জুটেনি বলে অভিযোগ তাদের। এ কারণেই ঈদের খুশি নেই তাদের।

(ওএস/এটিআর/জুলাই ২৭, ২০১৪)