স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত বিজয় দিয়ে বিশ্বকাপের সূচনা করেছে বাংলাদেশ দল। প্রিয় দলকে সমর্থন জানাতে সেদিন ওভালে ভিড় করা হাজার হাজার টাইগার–ভক্ত ফিরেছিলেন বুকভরা উচ্ছ্বাসে। তাঁদের সেই উচ্ছ্বাস এখনো চোখে-মুখে লেগে আছে। দলের প্রতি তাঁদের আত্মবিশ্বাসও তাই চরমে। সেই আত্মবিশ্বাসে বলীয়ান টাইগার–ভক্তরা আজ বুধবার ওভালে যাচ্ছেন সিনা টান করেই। মাঠের লড়াইয়ে নির্ধারিত হবে জয়-পরাজয়। তবে যুদ্ধের আগে হারের কথা ভাবতে নারাজ তাঁরা।

আজকের বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের ম্যাচের টিকিট নিয়ে ঘটে গেছে নাটকীয় কাণ্ড। বুধবার ঈদ হবে ভেবে অনেকে টিকিট কেনেননি। আবার যারা টিকিট পেয়েছিলেন, তাঁদের অনেকেই তা অন্যের কাছে বিক্রি করে দিয়েছেন, ঈদের কারণে মাঠে যাওয়া হবে না ভেবে। কিন্তু সৌদির আকাশে গত সোমবার চাঁদ উঠার খবরে আফসোসের সুর যুক্তরাজ্যের আকাশে-বাতাসে। ঈদ তো মঙ্গলবার, এখন বুধবারের খেলার টিকিট চাই। কিন্তু সময় গেলে কি আর সাধন হয়! তাই দাম বেশি দিতে চাইলেও আর টিকিট পাননি অনেকে।

গতকাল মঙ্গলবার ঈদের আড্ডায় এসে পরিচিতজনদের কাছে টিকিটের খোঁজ করছিলেন যুক্তরাজ্যপ্রবাসী রেজা করিম ও তাসনিম প্রোমি দম্পতি। তাঁরা জানান, আজকের বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের টিকিট তাঁরা পেয়েছিলেন। কিন্তু বুধবার ঈদ হবে ভেবে তাঁরা গত সপ্তাহে সেই টিকিট বিক্রি করে দিয়েছেন। এখন টাকা বেশি দিতে চাইলেও আর টিকিট মিলছে না।

এবারের যুক্তরাজ্যে বাংলাদেশিদের ঈদে বাড়তি আনন্দ যোগ করেছে বাংলাদেশ দলের উড়ন্ত সূচনা। বিজয়ের রেশ নিয়েই হয়েছে ঈদ উদ্‌যাপন। ঈদ আড্ডার আলোচনায় বাড়তি অনুষঙ্গ ছিল টাইগারদের পারফরম্যান্স নিয়ে মুগ্ধতার প্রকাশ। কে কোন খেলা দেখতে মাঠে যাচ্ছেন, কার কাছে কতগুলো টিকিট আছে—এসব নিয়ে চলেছে খোঁজখবর। কেউ কেউ মাঠে প্রথম ম্যাচ দেখার অভিজ্ঞতা জানিয়েছেন মহা উল্লাসে।

নাসরিন পিংকি নামের এক তরুণী বলছিলেন, গত রোববার ওভালে চার-ছক্কার সঙ্গে নাচানাচি করে তিনি বেশ পরিচিতি পেয়ে গেছেন। রাস্তায় ইতিমধ্যে কয়েকজন তাঁকে থামিয়ে কুশলবিনিময় করেছেন। পিংকি বাংলাদেশ দলের সবুজ জার্সি পরেই মাঠে গিয়েছেন। কিন্তু তিনি হন্যে হয়ে বাংলাদেশ দলের লাল জার্সিটি খুঁজছেন। কারণ, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ দল নাকি লাল জার্সি পরে মাঠে নামবে। তাই ওই ম্যাচ দেখতে টাইগার–ভক্ত এই তরুণীরও চাই একটি লাল জার্সি।

প্রথম ম্যাচে গ্যালারিজুড়ে ‘বাংলাদেশ’ চিৎকার তাক লাগিয়েছিল ক্রিকেট বিশ্বকে। আজ নিউজিল্যান্ডের খেলোয়াড়রা গ্যালারিতে তাকিয়ে যে একটা ধাক্কা খাবেন, সেটা নিশ্চিত। সংখ্যার দিক থেকে আজও বড় ব্যবধানে এগিয়ে থাকবেন টাইগার–ভক্তরা। আজ ফুরফুরে মেজাজে টাইগার–ভক্তদের উপস্থিতি হবে আরও বেশি প্রাণবন্ত।

(ওএস/পিএস/০৫ জুন, ২০১৯)