স্পোর্টস ডেস্ক, ঢাকা : ভারতীয় বোর্ড অ্যান্ডারসন-বিতর্কে আইসিসি জাডেজার পঞ্চাশ শতাংশ ম্যাচ ফি জরিমানার যে সিদ্ধান্ত নিয়েছে তার পুনর্বিবেচনার জন্য ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার কাছে আবেদন জানাবে বলে ঠিক করেছে।

শনিবার দেশে বিসিসিআই ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্লর এই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই খোদ বিলেতে ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ট্রেন্টব্রিজ টেস্টের ওই ঘটনার বিচার-পদ্ধতি নিয়ে আইসিসির উপর যে তীব্র অসন্তোস উগরে দিলেন, তার পাশে বোর্ডের মন্তব্যকে নিছক ফুলটস ডেলিভারি দেখাচ্ছে!

আর ধোনির মন্তব্য ভয়ঙ্কর বাউন্সার! ঠিক লর্ডসে ইশান্তকে দিয়ে ভারতীয় ক্যাপ্টেনের করানো সেই শর্ট পিচড্ ডেলিভারির ঝড়! যা এখন ইংল্যান্ড ব্যাটসম্যানদের ছাড়িয়ে আইসিসির উপরও আছড়ে পড়ছে! তা আইসিসি প্রধানের নাম যতই শ্রীনিবাসন হোক না কেন। তবে ধোনির বাউন্সার অবশ্যই আইসিসি প্রধানের জন্য নয়। ভারত অধিনায়কের লক্ষ, ম্যাচ রেফারি ডেভিড বুন।

সাউদাম্পটনে তৃতীয় টেস্টের প্রাক সাংবাদিক সম্মেলনে এসে ধোনি কার্যত গোটা ক্রিকেটদুনিয়াকে চমকে দিয়েছেন এই বলে যে, কাল যদি আমি আমার প্লেয়ারদের বলি যে, ভাই সব, মাঠে তোমরা একটি কথাও বলো না। কিন্তু তার পরেও ব্যাপারটা এমনটাই দাঁড়াবে যে, সেই লোকটা যা-ই করুক না কেন, আমাদের ম্যাচ ফি-র পঞ্চাশ শতাংশ জরিমানা গুনাগার দিতে হবে। আরে, তার চেয়ে আমি বরং সেই লোকটাকে গালাগাল দিয়েই না হয় শাস্তি ভোগ করি! কারণ, ব্যাপারটা তো এখন এমনটাই দাঁড়াল যে, আমাকে অন্য এক জনের গালাগালও খেতে হবে আবার নিজের পঞ্চাশ শতাংশ ম্যাচ ফি-ও গচ্চা দিতে হবে!

ধোনি জানান, প্রথম টেস্টের ঘটনা এবং তার জেরে জাজেডার বিরুদ্ধে আইসিসির শাস্তির সিদ্ধান্ত কীভাবে গোটা ব্যাপারটাকেই হাতের বাইরে নিয়ে চলে যাচ্ছে সেটা বোঝাতে তিনি এই উপমা দিচ্ছেন। সঙ্গে এটাও ফাঁস করে দেন যে, ইংল্যান্ড থেকে তিনিই দেশে ভারতীয় বোর্ডকে বুঝিয়েছেন যে, জাডেজার শাস্তির বিরুদ্ধে এখনই আইসিসি-তে প্রতিবাদ জানানো দরকার। বোর্ড তার কথাকে গুরুত্ব দেওয়ায় তিনি খুশি।

ট্রেন্টব্রিজের ঘটনায় অ্যান্ডারসনের বিরুদ্ধে ভারতীয় দল আইসিসিতে যে পাল্টা অভিযোগ দায়ের করেছে তার শুনানি ১ অগস্ট। কিন্তু তার আগেই ভারত বনাম আইসিসি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। ভারত বনাম আইসিসি উত্তাপ বাড়িয়ে ধোনি টেস্টের আগের দিন সাংবাদিকদের বলেছেন, আমি মনে করি সে দিনের ঘটনায় জাডেজার দিক থেকে বিন্দুমাত্র প্ররোচনা কিংবা আগ্রাসন ছিল না। ফলে ওর শাস্তিটা আমাদের আরও আঘাত দিয়েছে।

আরও অদ্ভুত ব্যাপার, জাডেজার বিরুদ্ধে আইসিসি কোড অব কন্ডাক্টের লেভেল টু-র অপরাধের অভিযোগ আনা হল। অথচ শাস্তি দেওয়া হল লেভেল ওয়ান-এর আওতায়! লেভেল ওয়ান-এর ‘সৌন্দর্য’ হল, এর বিরুদ্ধে আপনি আইসিসি-তে আবেদন করতে পারবেন না! কিন্তু ভারতীয় বোর্ড আর তার আইন বিভাগ ব্যাপারটা খতিয়ে দেখা শুরু করে দিয়েছে।

পরিষ্কার বলছি, আমরা জাডেজার এই শাস্তিতে মোটেই খুশি নই। আমি বোর্ডকে সমস্ত ব্যাপার জানিয়েছি। বলা হচ্ছে, সে দিনের ঘটনাটা ক্রিকেট খেলার স্পিরিটের পরিপন্থী। সেটা না হয় বুঝলাম। কিন্তু পাশাপাশি সত্যি ঘটনাটাকেও আমরা মোটেই অস্বীকার করতে পারি না।

(ওএস/পি/জুলাই ২৭, ২০১৪)