স্টাফ রিপোর্টার: নিজেদের নতুন জুদাপু পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়েক্টরভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপনের জন্য রাশিয়ার সঙ্গে সাধারণ চুক্তি সই করেছে চীন। এদিকে, রাশিয়ার এই রিয়েক্টরভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ ইউনিট বাংলাদেশেও স্থাপন করা হচ্ছে।

গত ৫ জুন (বুধবার) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাশিয়া সফরকালে মস্কোতে চুক্তিটি স্বাক্ষরিত হয়। উভয় দেশের রাষ্ট্র প্রধানদের উপস্থিতিতে জুদাপু পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ইউনিট-৩ এবং ৪ এর জন্য চুক্তিগুলোতে স্বাক্ষর করেন রোসাটম প্রকৌশল শাখার এটমস্ট্রয় এক্সপোর্ট (এএসই) এবং চীনা ন্যাশনাল নিউক্লিয়ার করপোরেশনের (সিএনসিসি) প্রতিনিধিরা।

শনিবার (০৮ জুন) দিবাগত রাতে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) জনসংযোগ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে, বাংলাদেশের প্রথম হতে যাওয়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেও এই ভিভিইআর-১২০০ রিয়েক্টর পারমাণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপন করা হবে।

এছাড়া নতুন এই জুদাপুর আগে চলতি বছরের মার্চে চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পেও দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়েক্টর ইউনিট (ইউনিট-৭ এবং ৮) স্থাপনের জন্য চীন এবং রাশিয়ার মধ্যে আরেকটি সাধারণ চুক্তি হয়।

এ বিষয়ে রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচভ বলেন, নতুন একটি সাইটে রুশ ডিজাইনের পারমাণবিক বিদ্যুৎ ইউনিট প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আমরা কার্যকরী অধ্যায়ে প্রবেশ করেছি। তিয়ানওয়ান প্রকল্পের জন্য ইতোমধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো বিবেচনা করলে আগামী ২০২৮ সাল নাগাদ চীনা অংশীদারদের সঙ্গে আমাদের সর্বাধুনিক ৩+ প্রজন্মের চারটি পাওয়ার ইউনিট নির্মাণ করতে হবে। এছাড়া জুদাপু প্রকল্পের ৩ এবং ৪ নম্বর ইউনিটের পাওয়ার স্টার্ট-আপের লক্ষ্যমাত্রা যথাক্রমে ২০২৭ এবং ২০২৮ সাল নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি তিয়ানওয়ান প্রকল্পের ৭ নম্বর ইউনিটের স্টার্ট-আপ ২০২৬ এবং ৮ নম্বর ইউনিটের ২০২৭ সালে হবে বলে আশা করা হচ্ছে।

পারমাণবিক শক্তি সেক্টরে আগামী দশকগুলোতে রাশিয়া এবং চীনের মধ্যে সহযোগিতার মূল ক্ষেত্রগুলোর নির্ধারণকারী কৌশলগত চুক্তি প্যাকেজের আলোকে বর্তমান এসব চুক্তি করেছে। ২০১৮ সালের ৮ জুন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরকালে কৌশলগত এসব চুক্তির প্যাকেজ স্বাক্ষরিত হয়।

সম্প্রতি ভারতও এই রুশ ভিভিইআর-১২০০ পাওয়ার ইউনিট স্থাপনের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। বর্তমানে বাংলাদেশের পাবনার রূপপুরে অনুরূপ দু’টি ভিভিইআর-১২০০ রিয়েক্টর পারমাণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপনের কাজ করছে রাশিয়া।

(ওএস/পিএস/০৯ জুন, ২০১৯)