স্পোর্টস ডেস্ক, ঢাকা : সাবেক দুই ক্লাব পোর্তো ও বার্সিলোনা পর্তুগালের তারকা ফুটবলার ডেকোর সম্মানে এক প্রীতি ম্যাচের আয়োজন করেছিল। পোর্তোতে অনুষ্টিত সেই ম্যাচটি ৪-৪ ব্যবধানে ড্র হয়। এই ম্যাচে দুই দলের হয়েই খেলেছেন ২০১৩ সালে ফুটবলকে বিদায় বলা ডেকো। পোর্তোর ড্রাগাও স্টেডিয়ামে তার পারফরমেন্সও মুগ্ধ করেছে প্রায় ৫০ হাজারেরও বেশি সমর্থকদের।

ডেকো ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত পর্তুগীজ ক্লাব পোর্তোর হয়ে খেলেছিলেন। এই সময়ের মধ্যে ১৫৪ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে ৩২ বার বল জড়িয়েছেন ব্রাজিলিয়ান বংশোদ্ভুত এই এ্যাট্টাকিং মিডফিল্ডার। এরপরই স্প্যানিশ ক্লাব বার্সিলোনাতে যোগ দেন ৩৬ বছর বয়সী এই তারকা ফুটবলার। দীর্ঘ চার বছর শান্তিয়াগু বার্নাব্যূতেই খেলেছেন তিনি। কাতালান ক্লাবটির জার্সিতে ১১৩ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ১২বার।

শুক্রবার প্রীতি ম্যাচে প্রথমে বার্সিলোনার হয়ে খেলেন ডেকো। দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে কাতালান ক্লাবটির হয়ে অসাধারণ একটি গোলও করেছেন তিনি। তবে শুরুতে এগিয়েছিল পোর্তোই। ডার্লি ও ম্যাকার্থির গোলে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছল পোর্তো। এই ম্যাচে একাই দুই গোল করেছেন স্যামুয়েল ইতো। ৫৪ এবং ৬৮ মিনিটে দুটি গোল করেন তিনি। ৮১ মিনিটে গোলের দেখা পান বার্সিলোনার প্রাণভোমরা লিওনেল মেসিও। আর বিশ্বফুটবলের সেরা তারকা লিওনেল মেসির গোলের সৌজন্যেই ৪-৩ ব্যবধানে এগিয়ে যায় বার্সিলোনা।

তবে শেষ চমকটা দেখান আকর্ষণের কেন্দ্রে থাকা ডেকোই। ৮৯মিনিটে সতীর্থ খেলোয়াড়ের পা থেকে ছুটে আসা বলটাকে মাটিতে না ফেলেই আলতু করে ঠেলে দেন বার্সার জালে। এমন নিখুতভাবে শটটি করলেন ডেকো যে কাতালান ক্লাবটির গোলরক্ষকের দেখা ছাড়া অন্য কোন কিছু করারই সুযোগ ছিল না। এর ফলে তার গোলেই ৪-৪ ব্যব্যধানের সমতায় শেষ হয় ম্যাচটি।

(ওএস/পি/জুলাই ২৭, ২০১৪)