রংপুর প্রতিনিধি : প্রস্তাবিত বাজেটে রংপুর বিভাগের উন্নয়নে রংপুরকে নানাভাবে বঞ্চিত করা হয়েছে। বাজেটে পর্যাপ্ত সরকারী স্কুল প্রতিষ্ঠা করা, রংপুর থেকে ঢাকা বিরতীহীন ট্রেন চালু. শস্যের ভান্ডার খ্যাত রংপুরে কৃষি বিশ্ববিদ্যালয় প্রকৌশল, বিপ্রযুক্তি, মেডিকেল ও টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা ,রংপুর সিটি করপোরেশনের উন্নয়নে দীর্ঘমেয়াদী সময় উপযোগী নগর পরিকল্পনা প্রদান ও তা বাস্তবায়নে পর্যাপ্ত পরিমাণ বরাদ্দ প্রদান করা, ব্রহ্মপুত্রের ওপর সেতু নির্মাণ, বিদেশে শ্রম রপ্তানীতে রংপুরের বৈষম্য দুর করে সরকারী খরচে শ্রম রপ্তানীতে রংপুরকে অগ্রাধিকার দেয়া, প্রণোদনা সাপেক্ষে বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শিল্পায়ন নিশ্চিত করার বিষয়ে বিন্দুমাত্র পদক্ষেপ নেয়া হয়নি।

বুধবার বিকালে রংপুর বিভাগ উন্নয়ন ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলেন এসব তুলে ধরে রংপুরের পুত্রবধূ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে বলা হয় সারাদেশে গড় দারিদ্র্যসীমা যখন ২৪ দশমিক ৩ শতাংশ তখন রংপুর বিভাগে গড় দারিদ্র্য ৪৭ দশমিক ২ শতাংশ। যেখানে অতিরিক্ত বরাদ্দ পাওয়ার কথা সেখানে নামমাত্র বরাদ্দ পাচ্ছে রংপুর বিভাগ।

২০১৮-২০১৯ অর্থবছরে রংপুর বিভাগের জন্য বরাদ্দ ছিল এক শতাংশের নিচে মাত্র দশমিক ৯৮ শতাংশ। ২০১৯-২০২০ অর্থ বাজেটে রংপুরের বৈষম্য দূরীকরণে বিশেষ কোন বরাদ্দ নেই। বাজেট চূড়ান্ত করণে রংপুরের জন্য বিশেষ বরাদ্দের দাবি বাস্তবায়িত না হলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি আকর্ষণ করে রংপুর উন্নয়ন ফোরাম বাজেট পরবর্তী রংপুর থেকে ঢাকা বিরতীহীন ট্রেন চালু করা, শস্যের ভান্ডার খ্যাত রংপুরে কৃষি বিশ্ববিদ্যালয় প্রকৌশল, প্রযুক্তি, মেডিকেল ও টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা, রংপুর সিটি করপোরেশনের উন্নয়নে দীর্ঘমেয়াদী সময় উপযোগী নগর পরিকল্পনা প্রদান ও তা বাস্তবায়নে পর্যাপ্ত পরিমাণ বরাদ্দ প্রদান করা, ব্রহ্মপুত্রের ওপর সেতু নির্মাণ করা, বিদেশে শ্রম রপ্তানীতে রংপুরের বৈষম্য দুর করে সরকারী খরচে শ্রম রপ্তানীতে রংপুরকে অগ্রাধিকার দেয়া, প্রণোদনা সাপেক্ষে রংপুরে শিল্পায়ন নিশ্চিত করার বিষয়ে রংপুরের পুত্রবধূ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব মো: রাকিবুল হাসান রাকিব, বিশিষ্ট রাজনীতিবিদ মো:আতাউজ্জামান বাবু, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড: তুহিন ওয়াদুদ, রংপুর উন্নয়ন ফোরামের যুগ্ম আহবায়ক বেলাল হোসেন, সদস্য জীবন ঘোষ প্রমুখ। সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান উন্নয়ন ফোরামের আহবায়ক মো: সুলতান মাহমুদ টিটন।

(এম/এসপি/জুন ১৯, ২০১৯)