রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বাংলাদেশে রপ্তানিকালে ভারতের ঘোজাডাঙায় পাথরভর্তি ট্রাক থেকে বিদেশী পিস্তল উদ্ধারের ঘটনায় ট্রাক চালক ও হেলপারকে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আটককৃতদের মুক্তির দাবিতে ট্রাক চালকরা ঘোজাডাঙা বন্দরে কর্মবিরতি পালন করায় বুধবার দুপুর ১২টা থেকে ভোমরা বন্দরে আমদানি- রপ্তানি বন্ধ হয়ে গেছে।  

ভোমরা বন্দরের কয়েকজন ব্যবসায়ি জানান, ভোমরা বন্দরের এমএণ্ডএফ ইন্টারন্যাশনাল এর স্বত্বাধিকারী সাতক্ষীরা শহরের মাকছুদ খাঁন মঙ্গলবার দুপুরে ভারত থেকে এক ট্রাকভর্তি পাথর আনছিলেন। পাথরভর্তি ভারতীয় ট্রাকটি (ডব্লিউবি-২৩বি-০৪১৭) ঘোজাডাঙা কাস্টমস থেকে ছাড় করান সেখানকার সিএণ্ডএফ এজেন্ট (কার্গো) মণ্টু ঘোষ।

ট্রাকটি ঘোজাডাঙা বিএসএফ ক্যাম্পের সামনে এলে চেকিং এর সময় চালকের মাথার উপর হুড থেকে একটি অত্যাধুনিক বিদেশী তৈরি পিস্তল উদ্ধার করে বিএসএফ। ফলে ট্রাকসহ চালক ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা সদরের শেখ খলিলুর রহমান ও হেলপার একই এলাকার রাশেদুলকে আটক করা হয়।

প্রতিবাদে প্রায় এক ঘণ্টা আমদানি ও রপ্তানি বন্ধ থাকার পর বন্দরের কার্যক্রম আবার চালু হয়। আটককৃত ট্রাক চালক ও খালাসিকে মুক্তি না দেওয়ায় ঘোজাডাঙা বন্দরের ট্রাক চালকরা ভারতীয় সময় সকাল সাড়ে ১১টা থেকে আবারো কর্মবিরতি শুরু করে। ফলে বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে ভোমরা বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি বন্ধ রয়েছে।

ভোমরা কাস্টমস অফিসের প্রশাসনিক কর্মকর্তা বিকাশ কুমার দেবনাথ জানান, ঘোজাডাঙায় ট্রাক চালকদের কর্মবিরতির কারণে ভোমরা বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি বন্ধ রয়েছে।

(আরকে/এসপি/জুন ২৬, ২০১৯)