বাগেরহাট প্রতিনিধি : মোংলা বন্দর জেটিতে পণ্য ওঠা-নামার সক্ষমতা বাড়াতে প্রায় ৫০ কোটি টাকা মূল্যের একটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন যুক্ত করা হযেছে। ৪ শত মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটি সংযোজনের ফলে এখন থেকে বন্দরে ক্রেন গিয়ার লেস বিদেশী জাহাজের আগমনের সংখ্যা বাড়ার পাশাপাশি পণ্য হ্যান্ডেলিং বহুগুন বৃদ্ধি পাবে। 

বাগেরহাটের মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান জানান, ৫০ কোটি টাকা ব্যয়ে মোবাইল হারবার ক্রেনটি জার্মানের লিভার কোম্পানী তৈরি করেছে। জার্মান থেকে আমদানীকৃত এ ক্রেনটি নিয়ে এম,ভি এনিটি নামক বিদেশী জাহাজ বৃহস্পতিবার মোংলা বন্দর জেটিতে আসার পর আমরা তা গ্রহন করেছি। শুক্রবার সকালে ক্রেন খালাশের কাজ শেষ হয়েছে।

মোংলা বন্দরের ইতিহাসে এটিই সবচেয়ে বড় এবং আধুনিক ক্রেন যা বন্দর জেটিতে পণ্য ওঠানামানোর কাজে যুক্ত হচ্ছে। এতে করে মোংলা বন্দরে কন্টেইনারসহ সকল ধরণের পণ্য বোঝাই-খালাসের গতি কয়েকগুন বেড়ে যাবে। পাশাপাশি আর যে সকল দেশী-বিদেশী জাহাজে গিয়ার ছিলনা অর্থাৎ ক্রেন গিয়ার লেস জাহাজ মোংলা বন্দরে হ্যান্ডেলিংয়ের সুযোগ-সুবিধা ছিলনা।

ফলে এখন থেকে ওই ধরণের জাহাজগুলো বন্দরে ভিড়লে নতুন এ মোবাইল হারবার ক্রেন দিয়ে মালামাল ওঠানামানো সহজ হবে। এছাড়া নতুন আরো প্রায় ৭৫টি হ্যান্ডেলিং যন্ত্রপাতি ক্রয়ের জন্য অনুমোদন হয়েছে। এগুলো সংযোজন হলে বন্দরে পণ্য বোঝাই-খালাস কাজ দ্রত গতিতে করা সম্ভব হবে।

ক্রেন সরবরাহকারী দেশীয় প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেক’র উপ সহকারী প্রকৌশলী অরুন যোদ্দার বলেন, দেশীয় মুদ্রার প্রায় ৫০ কোটি ব্যয়ে জার্মান থেকে মোংলা বন্দর কর্তৃপক্ষ এই মোবাইল হারবার ক্রেনটি আমদানী করেছে। আর আমরা জার্মান থেকে ক্রেনটি এনে কর্তৃপক্ষকে বুঝিয়ে দিয়েছি মাত্র।

(এসএকে/এসপি/জুন ২৮, ২০১৯)