মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুর পৌরসভায় সর্বোচ্চ নাগরিক সেবার অঙ্গীকার করে ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন পৌরসভার মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ। রবিবার দুপুরে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) মাদারীপুরের সহযোগিতায় পৌরসভার সম্মেলন কক্ষে উম্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেখানে তথ্যের অবাধ প্রবাহ, দুর্নীতি প্রতিরোধ, নারী উন্নয়ন ও প্রান্তিক জনগোষ্ঠির জন্য বিশেষ বরাদ্দ ও সর্বোচ্চ নাগরিক সেবা নিশ্চিত করার অঙ্গীকারের মাধ্যমে ২০১৯-২০২০ অর্থ বছরে মাদারীপুর পৌরসভার জন্য ১০৬ কোটি ২ লাখ ৭৫ হাজার ৬৬৬ টাকার বাজেট ঘোষণা করেন।

উম্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক) মাদারীপুরের সদস্য মহাদেব বর্মন। আরো ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ফকির, সাংবাদিক শাহজাহান খান প্রমুখ।

উম্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে নাগরিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পৌরসভার মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ।

এসময় তিনি বলেন, ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটটি প্রাক-বাজেট আলোচনা ও গণশুনানীর মাধ্যমে জনগণের অংশগ্রহণ, মতামত ও চাহিদার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। বাজেটে নিয়মিত উন্নয়নমূলক কাজের পাশাপাশি তথ্যের অবাধ প্রবাহ, দুর্নীতি প্রতিরোধ, প্রান্তিক জনগোষ্ঠি, নারী উন্নয়ন, সহিংসতার শিকার নারীদের চিকিৎসা ও আর্থিক সহযোগিতা, বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি, ড্রেনজ ব্যবস্থাপনার উন্নয়ন, আধুনিক বাস টার্মিনাল নির্মাণ, কিচেন মার্কেট নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনার স্থায়ী জায়গা নির্ধারণ, মাদকবিরোধী সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি, খাদ্যে ভেজাল বিরোধী অভিযান, অতি দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য ওয়ার্ড ভিত্তিক মেধা বৃত্তি তহবিল সম্মাননা, প্রান্তিক দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের বই বিতরণ ও অনুদান, শিশু ও মাতৃ স্বাস্থ্য সেবা, সবুজ মাদারীপুর বিনির্মানে বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণ, জরুরী ত্রাণ, অতি দরিদ্র লোকদের আর্থিক সাহায্য ও শিশু বান্ধব পরিবেশ তৈরি এর জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

(এএস/এসপি/জুন ২৯, ২০১৯)