বাগেরহাট প্রতিনিধি : আর্ন্তজাতিক সমুদ্র বন্দর প্রতিষ্ঠার ৬৮ বছর পর নতুন অর্থ বছরের প্রথম দিন ১ জুলাই থেকে মোংলায় কাস্টমস হাউসের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হয়েছে। এরআগে চলতি বছরের ২০ জানুয়ারী খুলনা থেকে কাস্টমস হাউস মোংলায় স্থানান্তর করে প্রাথমিক কার্যক্রম চালু করা হয়। শুরুতেই মোংলা কাস্টমস হাউজের অবকাঠামোগত সুযোগ-সুবিধার অভাব থাকায় নতুন ভবন নির্মাণের পর নতুন অর্থ বছরের প্রথম দিন ১লা জুলাই থেকে কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস ও যুগ্ম কমিশনার মো. সেলিম শেখ মোংলায় অফিস করা শুরু করেছেন। 

মোংলায় কাস্টমস হাউসের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরুর প্রথম দিনে সোমবার দুপুরে বন্দর ব্যবহারকারী শীর্ষ ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেছেন কাস্টমস কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস।

মোংলা বন্দরের কাস্টমস কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বাগেরহাট ও খুলনা চেম্বারের নেতৃবৃন্দসহ শিপিং এজেন্ট ও সিএন্ডএফ’র ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। অনেক দেরীতে হলেও কাস্টমস হাউস খুলনা থেকে মোংলা বন্দরে স্থানান্তর ও পূর্ণাঙ্গ কার্যক্রম চালু করায় কাস্টমস কর্তৃপক্ষকে সাধুবাদ জানান উপস্থিত বন্দর ব্যবসায়ীরা।

এ সময় ব্যবসায়ীরা বলেন, আগে মোংলা কাস্টমস হাউস খুলনার খালিশপুর থাকায় সকল ব্যবসায়ীদের একাধিকবার মোংলা-খুলনা যাতায়াত করতে হতো। এতে ব্যবসায়ীদের ভোগান্তি ও সময়ক্ষেপণ হতো। ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে অবশেষে মোংলা কাস্টমস হাউস খুলনা থেকে মোংলায় স্থানান্তর ও কার্যক্রম চালু হওয়াতে বন্দর ব্যবহারকারীরা উপকৃত হবেন।

কাস্টমস কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস বলেন, বন্দর প্রতিষ্ঠার ৬৮ বছর পর নতুন অর্থ বছরের প্রথম দিন ১ জুলাই থেকে মোংলায় কাস্টমস হাউসের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হয়েছে। আমরা প্রতিদিন মোংলায় কাস্টমস হাউসে অফিস করবো। মোংলা কাস্টমস অফিস থেকে বন্দর ব্যবহারকারীসহ ব্যবসায়ীরা সব রকম সেবা পাবেন। আপনাদের আর মোংলা থেকে খুলনায় ছুটতে হবেনা।

(এসএকে/এসপি/জুলাই ০১, ২০১৯)