স্টাফ রিপোর্টার : রাজধানীর আবাসিক ভবনগুলোতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমোদিত কার পার্কিংয়ের স্থানে অবৈধ দোকান-পাট বা অন্যান্য স্থাপনা উচ্ছেদের নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। আগামী ছয় মাসের মধ্যে ভবনের নিচ থেকে এসব অবৈধ স্থাপনা ভেঙে বা উচ্ছেদ করে তিন মাস অন্তর অন্তর রাজউককে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বুধবার রিটের চূড়ান্ত শুনানিতে এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে হাইকোর্টের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন ।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাজউকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. ইমাম হাসান।

রায়ে বলা হয়েছে, রাজধানীর বাসার মালিকদের অবগতির জন্য রাজউককে বাংলা এবং ইংরেজি জাতীয় দৈনিকে নোটিশ প্রকাশ করতে হবে। সেই সঙ্গে রাজধানীর প্রতিটি এলাকায় মাইকিং করে বাসার মালিকদের জানাতে বলা হয়েছে।

এ ব্যাপারে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি নির্দেশনা দিয়ে বলা হয়েছে, যেসব এলাকায় অবৈধ গাড়ি পার্কিং রয়েছে তা উচ্ছেদ করতে হবে।

আদালত বলেন, রাস্তায় মুক্ত পরিবেশের জন্য রাজউকের অনুমতি ছাড়া কোনো ধরনের পার্কিং ব্যবস্থা করা যাবে না। আগামী ৬ মাসের মধ্যে নিজ দায়িত্বে ভবন মালিকদের এসব স্থাপনা ভাঙতে হবে। ভবন মালিকরা যদি এগুলো না ভাঙে তাহলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে ভেঙে দেবে। এক্ষত্রে অবৈধ স্থাপনা ভাঙা বা উচ্ছেদের খরচ ভবন মালিকদের বহন করতে হবে।

(ওএস/এসপি/জুলাই ০৩, ২০১৯)