বাগেরহাট প্রতিনিধি : দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুরু হয়েছে বাগেরহাট সদর উপজেলার লাউপালায় গোপাল জিউর মন্দিরে। 

বৃহস্পতিবার দুপুরে এই মন্দিরে হাজার-হাজার সনাতন ধর্মাবলম্বী পূর্ণলাভের আশায় তিনশ বছরের ঐতিহ্যবাহী এই রথ টানে অংশ নেন। এছাড়া বাগেরহাটের কচুয়া উপজেলার শিবপুরের শিববাড়ী মন্দির এবং বাগেরহাট শহরের শ্রী শ্রী গোবিন্দ মন্দিরেও রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। আগামী ১২ জুলাই এসব মন্দিরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উল্টোটান অনুষ্ঠিত হবে।

বাগেরহাটে রথটানের আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাগেরহাট রথযাত্রা উদযাপন পরিষদের সভাপতি চিত্ত রঞ্জন দামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীন হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন প্রমুখ।

শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে পূজা অর্চনা, গীতা পাঠ, ধর্মীয় আলোচনা, রামায়ণ, কীর্তন গানসহ নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। পূজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া রথযাত্রা উপলক্ষে লাউপালায় বসেছে মাসব্যাপী মেলা। মেলায় পুতুল নাচ ও সার্কাসসহ দেশিয় ঐতিহ্যবাহী চারুকারুসহ মৃৎ শিল্পের বাহারি পসারা নিয়ে বসেছেন দোকানীরা।

(এসএকে/এসপি/জুলাই ০৪, ২০১৯)