বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলার সাইথখালীর আশেরআলো মসজিদ এলকায় ভেঙে যাওয়া বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু হয়েছে। 

সোমবার সকাল থেকে দুটি এস্ক্যাভেটর মেশিন দিয়ে ভাঙনে মাটি ভরাটের কাজ চলছে। জায়গাটি অধিক পরিমানে গভীর ও ঝুঁকিপূর্ণ হওয়ায় এবং কাছাকাছি মাটি না থাকায় দ্রুত কাজ করা সম্ভব হচ্ছে না বলে বাঁধ উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এদিকে, দুপুরে পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ভাঙন এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শন দলে ছিলেন বাংলাদেশ পানিউন্নয়ন বোর্ডের (বাপাউবো) খুলনা জোনের প্রধান প্রকৌশলী মো. সিদ্দিকুর রহমান, খুলনা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল হোসেন ও বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী নাহিদ উজ জামান খান।

উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের (সিইআইপি) শরণখোলার দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী শ্যামল দত্ত জানান, মাটির অভাবে কাজ কিছুটা ব্যাহত হচ্ছে। আশা করা যায় তিন-চার দিনের মধ্যে ভাঙন মেরামত করা সম্ভব হবে। উর্ধ্বতন কর্তৃপক্ষ ভাঙন কবলিতসহ পার্শ্ববর্তী ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শন করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন।

বাপাউবোর বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী নাহিদ উজ জামান খান জানান, ভাঙন এলাকায় দ্রুত রিংবাঁধ নির্মাণের জন্য প্রকল্প বাস্তবায়নকারী চীনের ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলা হয়েছে। নতুন করে জমি অধিগ্রহন হলে সাউথখালীর বগী ও গাবতলায় পুর্ণাঙ্গ বাঁধ নির্মাণ করা হবে বলে জানান তিনি। বলেশ্ও নদী শাষনের একটি প্রকল্প প্রস্তাব বিশ^ব্যাংকের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত শনি ও রবিবার পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের শরণখোলা বেড়িবাঁধের সাউথখালী ইউনিয়নের গাবতলায় আশারআলো মসজিদ এলাকায় বলেশ্বর নদীর ভাঙ্গনে ৩০০ মিটার নদীতে বিলিন হয়ে যায়। ভাঙনে সড়ক, দোকানপাট, গাছপালা, বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

(এসএকে/এসপি/জুলাই ০৮, ২০১৯)