নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া সরকারী আদর্শ কলেজে বাংলা বিভাগের অনার্স শেষ বর্ষের মৌখিক পরীক্ষা বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পরীক্ষার্থীর অভিযোগে জানা গেছে, এ বছর লোহাগড়া সরকারী আদর্শ কলেজে বাংলা বিভাগের অনার্স শেষ বর্ষের মৌখিক পরীক্ষায় ৩২ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, মৌখিক পরীক্ষার জন্য নিয়মিত পরীক্ষার্থীদের কাছ থেকে ৭৫ এবং অনিয়মিতদের কাছ থেকে ১০০ টাকা নেওয়ার সুনিদিষ্ট নির্দেশনা রয়েছে।

উক্ত নির্দেশনাকে উপেক্ষা করে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক পিযুষ কান্তি রায়ের নির্দেশে ওই কলেজের একজন অফিস সহকারী প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করেন এবং ৩০০ টাকা করে নেওয়ার পর শিক্ষার্থীদের নামের পাশে তাদের স্বাক্ষর রেখে প্রবেশপত্র জমা নেন। গত ৯ জুলাই এসব পরীক্ষার্থীদের বাংলা বিষয়ের মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়েছে।

এদিকে, মৌখিক পরীক্ষা বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের ঘটনাকে কেন্দ্র করে কলেজের প্রভাষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। শুধু তাই নয়, ওই প্রভাষকের এহেন অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদ করায় খোদ অধ্যক্ষের অফিস কক্ষে গত বৃহস্পতিবার (১১জুলাই) মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক ইরাদত হোসেনের সাথে প্রভাষক পিযুষ কান্তি রায়ের বাক-বিতন্ডার ঘটনা ঘটে। এ সময় প্রভাষক পিযুষ কান্তি রায়ের বেপরোয়া আচার-আচরণে তটস্থ হয়ে পড়েন অধ্যক্ষসহ অন্য প্রভাষকরা।

এ ব্যপারে শনিবার দুপুরে কলেজের অধ্যক্ষ মহাব্বত আলী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট প্রভাষককে নির্ধারিত টাকা নেওয়ার কথা বলা হলেও তিনি তা অমান্য করে অনার্স শেষ বর্ষের বাংলা বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা টাকা আদায় করেছেন। এ বিষয়ে আগামী শিক্ষক কাউন্সিলের সভায় ওই প্রভাষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক পিযুষ কান্তি রায় তার বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ স্বীকার করে বলেন, বহিঃ পরীক্ষকদের আপ্যায়ন, যাতায়াত ও সম্মানী হিসেবে এই অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে। প্রয়োজনে তা ফেরৎ দেওয়া হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স শেষ বর্ষের মৌখিক পরীক্ষা ২০ জুন থেকে শুরু হয়ে ২০ জুলাই পর্যন্ত চলবে।

(আরএম/এসপি/জুলাই ১৩, ২০১৯)