সমরেন্দ্র বিশ্বশর্মা কেন্দুয়া (নেত্রকোনা) : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার ঐতিহ্যবাহী গন্ডা ডিগ্রী কলেজে একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নবীনবরণ অনুষ্ঠান ও নির্মিত একাডেমিক ভবনের উদ্বোধন শনিবার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক সাবেক এম.পি অধ্যাপক অপু উকিল।

তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জ্বিবীত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শকে বুকে ধারন করে নিজেদেরকে তৈরি করতে নবীনদের প্রতি আহ্বান জানান।

অপু উকিল বলেন, ১৯৭৫ পরবর্তী সময়ে পাকিস্তানি কায়দায় দেশ চালাতে জেনারেল জিয়া রাষ্ট্র ক্ষমতা দখল করে জয়বাংলা স্লোগানকে নিষিদ্ধ করে দিয়েছিলেন। কিন্তু জয়বাংলা স্লোগানটি মুক্তিযুদ্ধের স্লোগান কোন দলের স্লোগান নয়। বঙ্গবন্ধুর আদর্শ ও নাম নিশানা মুছে ফেলতে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিভিন্নভাবে পুনর্বাসিত করেন জিয়া।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সু-শিক্ষা গ্রহণ করে প্রত্যেকেই যার যার অবস্থান থেকে দেশ সেবার কাজে আত্মনিয়োগ করবে। যাতে দেশ ও দেশের মানুষের কল্যান বয়ে আনে।

কলেজ গভর্নিং বডির সদস্য ও গন্ডা ইউপি চেয়ারম্যান সাজেদুল ইসলাম সঞ্জুর সভাপতিত্বে এবং প্রভাষক আসাদুল করিম মামুনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম কিবরিয়া, কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি সাবেক ছাত্রনেতা মোঃ কামরুল হাসান ভূঞা ও কলেজ শিক্ষার্থী পলি আক্তার।

পরে মেধা অন্বেষনে শ্রেষ্ঠ সামিরা, ইয়াসিনা ও পলির হাতে পুরষ্কার তুলে দেন প্রধান অতিথি। এর আগে কলেজের পক্ষ থেকেও সম্মাননা স্মারক দিয়ে অধ্যাপক অপু উকিলকে বরণ করা হয়।

(এসবি/এসপি/জুলাই ১৩, ২০১৯)