স্টাফ রিপোর্টার : প্রাণ ডেইরির উৎপাদিত ঘি ‘প্রাণ ঘি’ ভেজালমুক্ত বলে জানিয়েছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। পুনরায় নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে পণ্যটি। বিএসটিআইয়ের পরিচালক এস এম ইসহাক আলী এ তথ্য নিশ্চিত করেন।

অকৃতকার্য ৫২টি পণ্যের মধ্যে আদালতের নির্দেশনা অনুযায়ী পুনরায় মান পরীক্ষায় যেসব পণ্য উত্তীর্ণ হয়েছে তাদের বিএসটিআইয়ের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। এর মধ্যে প্রাণ ডেইরির উৎপাদিত ‘ঘি’ রয়েছে।

এর আগে নিম্নমানের ৫২ পণ্যের মধ্যে যদি কোনো প্রতিষ্ঠান তাদের পণ্য বাজারজাত করতে চায় তাহলে বিএসটিআই থেকে পুনরায় মান পরীক্ষা করাতে হবে এবং মান পরীক্ষায় উত্তীর্ণের পর বিএসটিআই অনুমতি দিলে তা বাজারজাত করা যাবে- এমন নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট।

আদালতের ওই নির্দেশনার পর পুনরায় মান পরীক্ষার জন্য পণ্যটির নমুনা সংগ্রহ করা হয়। পরে পরীক্ষায় প্রাণ ডেইরির উৎপাদিত প্রাণ প্রিমিয়াম ব্র্যান্ডের ‘ঘি’ উত্তীর্ণ হয়। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ফলে ১৩ জুলাই (শনিবার) ‘ঘি’ সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স স্থগিতাদেশ প্রত্যাহার করে চিঠি দিয়েছে বিএসটিআই।

ফলে ‘প্রাণ ঘি’ বাজারজাতকরণে আর কোনো বাধা রইলো না।

(ওএস/এসপি/জুলাই ১৪, ২০১৯)