মাগুরা প্রতিনিধি : মৌখিক পরীক্ষার পর চুড়ান্ত ফলাফলে নাম ঘোষণার পর আনন্দে কেঁদে ফেললেন অনুজ বিশ্বাস। পিতৃহীন পরিবারের সদস্য হিসেবে এ চাকুরী যেন তার কছে পৃথিবী হাতে মুঠোই পাওয়ার মত ঘটনা। যদিও পিতা মৃত অসিত বরণ বিশ্বাস চাকুরি করতেন পুলিশের কনস্টবল পদে। আর সেই পদে চাকুরি পেয়ে আনন্দে আত্মহারা অনুজ বিশ্বাস। কয়েক দিন আগে বাছাই পর্ব ও লিখিত পরীক্ষার পর মাগুরা পুলিশ লাইনস্ এ ২৬ জন পুলিশ সদস্য টাকা ছাড়াই নিয়োগ হয়।

মাগুরার শালিখা উপজেলার চতিয়া গ্রামের অনুজ বিশ্বাস অন্যতম। অনুজের বাবা অসিত বরণ বিশ্বাস বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে চাকুরি করতেন। দ্বায়িত্ব পালন কালে সড়ক দূর্ঘটনায় তিনি মারা যান । সেই থেকে অনুজ এর পরিবারের সদস্যরা অসহায় হয়ে পড়ে। তখন অনুজ সবে মাত্র প্রাইমারির ছাত্র। মায়ের মুখে বাবার গল্প শুনে তারও মনে স্বপ্ন জাগে বাবার মতো পুলিশে চাকরি করার। এরই মধ্যে সে জানতে পারে কোন টাকা ছাড়াই মেধা ও যোগ্যতার ভিত্তিতে পুলিশ কনেস্টবল নিয়োগের খবর।

এ খবরে মনের মধ্যে স্বপ্ন বোনেন তিনি। ভাবেন এবার হয়তো তার স্বপ্ন বাস্তবে রূপ নিতে পারে। যার প্রেক্ষিতেই পরীক্ষায় উত্তীর্ণ হবার পর মৌখিক পরীক্ষায় অংশ নিয়ে চুড়ান্তভাবে মনোনিত হন অনুজ। গত ৬ জুলাই শালিখা থানার এস আই মোঃ ফরিদুজ্জামান ও এস আই নাসির উদ্দিন সহ থানার বেশ কিছু র্ফোস যান চতিয়া গ্রামে অনুজ বিশ্বাসের বাড়িতে তাকে ফুলেল শুভেচ্ছা জানাতে।

এসময় বিনা টাকায় চাকরি পাওয়ায় আনন্দে কেঁদে ফেলেন অনুজ। অনুজের মা করুনা বিশ্বাস জানান অনুজের বাবা যখন সড়ক র্দূঘটনায় মৃত্যু বরন করেন তখন অনুজ সবে মাত্র প্রাথমিকে ভর্তি হয়েছে। আমাদের মুখে গল্প শুনে তার মনেও সাধ জাগে সে বাবার মতো পুলিশেই চাকরি করবে। আজ তার সে স্বপ্ন পূরন হলো।

এস আই মোঃ ফরিদুজ্জামান জানান মাগুরা পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান স্যারের বদৌলতে ও স্বচ্ছতায় বিনা টাকায় এবার ২৬ জনের চাকরি হয়েছে। পুলিশের চাকরীর সাথে মানবিক সেবারসম্পর্ক। এটি একটি পবিত্র দায়িত্ব।

তিনি সেই দায়িত্বটি পালন করেছেন মাত্র। তবে এর পেছনে সবচেয়ে বেশি অবদান মাগুরা সর্বস্তরের জনগন, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, সর্বপরী পুলিশ প্রধান আইজিপি মহোদয় ও মাননীয় প্রধানমন্ত্রী।

(ডিসি/এসপি/জুলাই ১৭, ২০১৯)