পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ী জেলার পাংশা উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ ও মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে বুধবার সকালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল সাড়ে ১০টায় নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে পাংশা উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. মোস্তারিনা আফরোজ বলেন, এসডিজি বাস্তবায়নের নিমিত্তে মৎস্য সম্পদের উন্নয়ন ও সংরক্ষণের মাধ্যমে দেশের মানুষের নিরাপদ পুষ্টির চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি ও আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয়ে সারাদেশে একযোগে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপন করা হচ্ছে।

তিনি বলেন, মৎস্য অধিদপ্তরের প্রচেষ্টায় বাংলাদেশে মাছের উৎপাদন উদ্বৃত্ত হয়েছে। গত অর্থ বছরে লক্ষ্যমাত্রা ছিল ৪২.২০ লক্ষ মেট্রিক টন। উৎপাদন হয়েছে ৪২.৭৭ মেট্রিক টন। মাছ দেশের মানুষের ৬০ ভাগ প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করে। বিশ্বে বাংলাদেশ প্রাকৃতিক মাছ উৎপাদনে তৃতীয়, স্বাদুপানির মাছ উৎপাদনে চতুর্থ এবং ইলিশ উৎপাদনে প্রথম। দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ, বেকারত্ব দূরীকরণের পাশাপাশি বিদেশে মাছ রপ্তানী করে সাড়ে চার হাজার কোটি টাকা রপ্তানী আয় হয়েছে।

পাংশা উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. মোস্তারিনা আফরোজ আরো বলেন, পাংশা উপজেলায় মাছ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত কয়েক বছরে ৪০টি জলাশয় ও পতিত পুকুর পুনঃখনন করে মাছ চাষের উপযোগী করা হয়েছে। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে অভিযান পরিচালনা করে ইলিশ সংরক্ষণে কার্যকরী ভূমিকা রাখা হয়েছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গত দুই বছরে ৭৭টি প্রদর্শনী করা হয়েছে। প্রায় দুই হাজারের অধীক মৎস্যচাষির প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিল নার্সারী স্থাপনের মাধ্যমে পোনা উৎপাদন করে বিলে মাছ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করা হচ্ছে।

অভায়শ্রম স্থাপন, মাছের খাদ্যের দোকানের লাইসেন্স প্রদান করা হচ্ছে। পাংশায় মিনি হ্যাচারীতে রেণু পোনা উৎপাদন করে তা জনগণের দ্বারে পৌঁছানো হয়েছে। নতুন নতুন মাছ চাষ প্রযুক্তি হস্তান্তর করা হয়েছে। পাংশা উপজেলাতে টেংরা, পাবদা. শিং প্রভৃতি জাতের মাছ চাষ করা হচ্ছে উল্লেখ করে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচি ঘোষণা করেন তিনি।

সংবাদ সম্মেলনে পাংশা উপজেলা মৎস্য দপ্তরের সম্প্রসারণ কর্মকর্তা মুহাম্মদ শাহিন কবিরসহ মৎস্য দপ্তরের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

(এম/এসপি/জুলাই ১৭, ২০১৯)