রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ভারত থেকে অবৈধপথে বাংলাদেশে আনার সময় ২১৩ বোতল ফেনসিডিলসহ এক মাদক ব্যবসায়িকে আটক করেছে বিজিবি। বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে সাতক্ষীরার দেবহাটা উপজেলার বসন্তপুর নামকস্থানে ইছামতী নদীর সীমান্তবর্তী শুন্যরেখায় স্পীড বোর্ড চালিয়ে তাকে আটক করা হয়।

গ্রেপ্তারকৃতের নাম রনি হোসেন (৩০)। তিনি সাতক্ষীরার দেবহাটা উপজেলার বসন্তপুর গ্রামের রবিউল ইসলামের ছেলে।

দেবহাটা সদর বিওপি’র বিজিবি ক্যাম্প কমাণ্ডার ইব্রাহীম মিঞা জানান, একটি মাদকপাচারকারি চক্র ইছামতী নদী সাঁতার দিয়ে বিপুল পরিমান মাদক ভারত থেকে দেশে আনছে মর্মে তিনি গোপনে খবর পান। এরই ভিত্তিতে বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে তার নেতৃত্বে বিজিবি সদস্যরা স্পীড বোর্ড নিয়ে ইছামতী নদীতে অভিযান চালায়। এ সময় নদীর শূন্যরেখা এলাকা থেকে রনিকে আটক করা হয়। তার কাছে থাকা একটি প্লাস্টিকের বস্তা থেকে ২১৩ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। এসময় পালিয়ে যায় কুখ্যাক মাদক ব্যবসায়ি উপাজেলার নাংলা গ্রামের দিনার আলীর ছেলে আকবর আলী (৪০)।

দেবহাটার বসন্তপুর গ্রামের শাহজাহান গাজী, রহমত আলী, আশরাফ হোসেনসহ কয়েকজন জানান, তাদের গ্রামের ইউপি সদস্য বিজিবি সদস্য জব্বার হোসেন হত্যা মামলার আসামী আরমান হোসেন, আলিমুজ্জামান লিন্টু, রণি, আকবর হোসেনসহ একটি মাদকপাচারকারি চক্র দীর্ঘদিন ধরে ভারত থেকে ফেনসিডিল, চোলাই মদ, গাজা ও ইয়াবাসহ মাদক দ্রব্য নিয়ে এসে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে পাচার করে আসছে।

এদের প্রত্যেকের বিরুদ্ধে কমপক্ষে একডজন করে মাদক মামলা রয়েছে। তাদের ভয়ে এলাকার কেউ মুখ খুলতে সাহস পায় না। তারা প্রশাসনকে ব্যবহার করে সাংবাদিকদের বিরুদ্ধেও মামলা করতে সিদ্ধহস্ত। ২০১৮ সালে আলিমুজ্জামান লিণ্টু এক অসহায় ব্যক্তির জমি জবরদখল করে রাখতে নিজের ঘরে নিজেই আগুন দিয়ে ওই অসহায় ব্যক্তির চার জামাতা সাংবাদিক রফিকুল ইসলামসহ কয়েকজনের নামে থানায় মামলা করে।

দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার সাহা জানান, এ ঘটনায় দেবহাটা সদর বিজিবি ক্যাম্পের কোম্পানী কমাণ্ডার ইব্রাহীম মিঞা বাদি হয়ে আটককৃত রনি ও পলাতক আকবর হোসেনের নাম উল্লেখ করে বৃহষ্পতিবার থানায় মাদক আইনে একটি মামলা দায়ের করেছেন।

(আরকে/এসপি/জুলাই ১৮, ২০১৯)