সমরেন্দ্র বিশ্বশর্মা : প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র মুক্তিযুদ্ধের চেতনা ধারনকারী অন্যতম একটি সংস্থা বলে দাবী করেছেন দুর্যোগ ও ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। শনিবার সংগঠনটির গুরুত্বের কথা চিন্তা করে বন্যাকবলিত এলাকায় গাইবান্দায় অবস্থান করলেও মোবাইল ফোনে তিনি প্রশিকার দুই দিন ব্যাপী কর্মশালার উদ্বোধন করেন। 

এসময় তিনি বলেন, স্বাধীনতা উত্তর বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে যে ভূমিকা রেখে আসছে প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র তা অত্যান্ত প্রশংসনীয়। তিনি বলেন, বর্তমান সরকারের উন্নয়নমূলক গৃহিত পদক্ষেপগুলো প্রশিকা তৃণমূল পর্যায়ে মানুষের মাঝে পৌঁছে দেবে বলেও তিনি আসা প্রকাশ করেন।

রাজধানীর আগারগাঁও স্থানীয় সরকার ইনষ্টিটিউটে ২ দিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক সংসদ সদস্য এ্যারমা দত্ত বলেন, বাংলাদেশের এনজিও দের নেতৃত্বদানকারী অন্যতম সংস্থা প্রশিকা। প্রশিকার বিভিন্ন কর্মসূচি ও গুনাবলীর কথা উল্লেখ করে তিনি বলেন, অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে ধারন করে এগিয়ে যাচ্ছে প্রশিকা।

প্রশিকার গর্ভনিং বডির সহ-সভাপতি রোকেয়া ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন প্রশিকার প্রধান নির্বাহী সিরাজুল ইসলাম, পরিচালক সিরাজুল হক, অন্যান্য এনজিও প্রধানদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আরন্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিক্ষাবিদ ড. ফরিদ উদ্দিন আহম্মদ, ডরপের নির্বাহী পরিচালক এ.এইচ.এম নোমান, সজাগের নির্বাহী পরিচাক আব্দুল মতিন প্রমুখ। সভায় চলতি অর্থবছরের ৭০০ কোটি টাকার বাজের ঘোষনা করা হয় এবং বিগত অর্থ বছরে ৪ শ ৬০ কোটি টাকা বাজেট বাস্তবায়নের প্রতিবেদন পেশ করা হয়।

(এসবি/এসপি/জুলাই ২০, ২০১৯)