নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলায় ৫২ হাজার ৪শ’ ৫৩ দশমিক ৬২ হেক্টর জলাশয়ে মাছ উৎপাদন হয় বছরে ৭৬ হাজার ৮শ’ ৮৪ দশমিক ৮২ মেট্রিকটন। এ জেলায় মাছের বার্ষিক মোট চাহিদা ৬১ হাজার ২শ’ ১০ মেট্রিক টন। জেলার ২৬ লাখ ১৩ হাজার ৯শ’ ৪০ জন মানুষের চাহিদা মিটিয়ে ১৫ হাজার ৬শ’ ৭৪ দশমিক ৮২ মেট্রিক টন উদ্বৃত্ত মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে। 

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিরোজ আহম্মেদ জানান, নওগাঁ জেলায় মাছ উৎপাদনের যথেষ্ঠ ক্ষেত্র রয়েছে। বর্তমান সরকারের রুপালী সম্পদ মাছ চাষে জনগণকে অধিক আগ্রহী করে তোলা এবং মৎস্যজীবি ও মৎস্যচাষীদের নানাভাবে উৎবুদ্ধকরন কর্মসূচীর কারনে এ জেলায় মাছ চাষের এই সফলতা অর্জিত হয়েছে। তাঁর দেয়া তথ্য মোতাবেক এ জেলায় মোট পুকুর রয়েছে ৪৭ হাজার ১শ’ ৪টি।

এসব পুকুরের জলাশয়ের মোট আয়তন ১২ হাজার ৭শ’ ৪৯ দশমিক ৮২ হেক্টর। এসব জলাশয়ে মাছ উৎপাদনের পরিমান ৫৭ হাজার ৭শ’ ৩৭ দশমিক ৭৮ মেট্রিক টন। উন্মুক্ত জলাশয়ের মধ্যে নদীর সংখ্যা মোট ৭টি। যার জলাশয়ের আয়তন মোট ১১ হাজার ২শ’ ১ হেক্টর। নদীর এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ৩ হাজার ৩শ’ ৮০ দশমিক ৭৯ মেট্রিক টন। জেলায় মোট বিলের সংখ্যা ১২৩টি। এসব বিলের মোট জলাশয়ের আয়তন ১৩ হাজার ৯শ’ ৩৮ দশমিক ৩৫ হেক্টর। বিলের এসব জলাশয়ে মোট মাছের উৎপাদন হয় ৯ হাজার ৫শ’ ১৮ দশমিক ১৭ মেট্রিকটন।

৪০টি খাল ও অন্যান্য জলাশয়ের মোট আয়তন ৬শ’ ১৬ হেক্টর। এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ১৪১ দশমিক ১২ মেট্রিক টন।

নওগাঁ জেলায় মোট প্লাবন ভুমির সংখ্যা ৯৭টি। এসব প্লাবন ভুমির জলাশয়ের মোট আয়তন ১৩ হাজার ৮শ’ ৯২ দশমিক ৯১ হেক্টর। এসব প্লাবন ভুমিতে মোট মাছ উৎপাদিত হয় ৫ হাজার ৯শ’ ৬১ দশমিক ৯৮ মেট্রিকটন। বরোপিট এবং সড়ক, রেল ও জনপথের জলাশয় রয়েছে ৩১টি। এই জলাশয়ের মোট আয়তন ৫৫ দশমিক ৫৪ হেক্টর। এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ১৪৫ মেট্রিক টন।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, এ জেলায় সরকারী মৎস্য বীজ উৎপাদন খামার রয়েছে ৩টি। এসব খামারে বার্ষিক ১১৬ কেজি কার্পের রেনু এবং রুই জাতীয় মাছের পোনা উৎপাদিত হয় ৩ দশমিক ০৬৬ লাখ। এ ছাড়াও নওগাঁ সদর মৎস্য খামারে ১ লাখ গলদা চিংড়ির লার্ভা উৎপাদন প্রক্রিয়াধীন রয়েছে।

(বিএম/এসপি/জুলাই ২২, ২০১৯)