বেরোবি প্রতিনিধি : বেগম রোকেয়া বিশববিদ্যালয়ের (বেরোবি) রসায়ন বিভাগে জরুরী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত নতুন শিক্ষকের বিভাগীয় কার্যক্রমে সংশ্লিষ্ট না থাকার অভিযোগ উঠেছে। এতে ওই বিভাগের প্রায় ২৪ টি কোর্সের শিক্ষা-কার্যক্রম প্রায় বন্ধ হতে চলেছে। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর দেয়া এক চিঠিতে এই অভিযোগ করেন বিভাগটির প্রদান তরিকুল ইসলাম।

অভিযোগপত্রে বলা হয়, গতবছরের সেপ্টেম্বরে রসায়ন বিভাগের দুইজন শিক্ষক শিক্ষাছুটিতে যাওয়ায় প্রায় ২৪ টি কোর্সের শিক্ষা-কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। এই পরিস্থিতিতে বিভাগের প্লানিং কমিটির চাহিদা মোতাবেক ডিসেম্বর মাসে দুইজনের বিপরীতে একজন শিক্ষক নিয়োগ দেয়া হয়।

শিক্ষা-কার্যক্রম পরিচালনায় জরুরী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষক মোস্তফা কাইয়ুম শারাফাত নিয়োগ পাওয়ার পর চলতি বছরে মাত্র একদিন বিভাগে উপস্থিত হন। তিনি শিক্ষা ছুটিতে আছেন কিনা তাও জানেন না বিভাগ কর্তৃপক্ষ। বিভাগের সাথে উক্ত শিক্ষকের কোন রকম সংশ্লিষ্টতা নেই বলে অভিযোগ করেছেন রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান তরিকুল ইসলাম। এমতাবস্থায় বিভাগটির ২৪ টি কোর্সের শিক্ষা কার্যক্রম প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান তরিকুল ইসলাম বলেন, ‘বিভাগের সাথে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক মোস্তফা কাইয়ুম শারাফাত এর কোন ধরনের যোগাযোগ নেই। তার সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায় না। কোর্স বন্টন, পরীক্ষা গ্রহণসহ বিভাগ পরিচালনার ক্ষেত্রে আমরা চরম অসুবিধার সম্মুখিন হচ্ছি। এজন্য বিভাগ থেকে রেজিস্ট্রার বরাবর চিঠি দিতে বাধ্য হয়েছি।’

অভিযুক্ত শিক্ষক মোস্তফা কাইয়ুম শারাফাত এর সাথে ফোনে যোগাযোগ করলে সাংবাদিক পরিচয় দিতেই তিনি ফোন কেটে দেন। পরে একাধিকবার ফোন দিলেও তিনি আর রিসিভ করেননি।

(এম/এসপি/জুলাই ৩০, ২০১৯)