মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘন্টায় ১৩ থেকে ১৬ জনে দাড়িয়েছে। তাদের প্রত্যেককে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে ঢাকা অথবা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে। বিষয়টি নিশ্চিত করেছেন মাদারীপুরের সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম। ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়া জেলার সাধারণ মানুষের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে।

মাদারীপুর সদর হাসপাতাল সূত্র জানায়, গত ৭দিনে রাজধানীসহ বিভিন্ন স্থান থেকে ডেঙ্গু জ¦রের জীবানু নিয়ে ১৩ জন রোগী মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি হন। এছাড়া গত ২৪ ঘন্টায় আরো ৩ জন ভর্তি হয়েছে। মোট ডেঙ্গু জ্বরে ১৬ জন আক্রান্ত হয়েছেন। তাদের পরীক্ষা-নিরীক্ষা শেষে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এদিকে ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করছে জেলা স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত দেখা যায় জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে শহরের বাসস্ট্যান্ড, বিভিন্ন ক্লিনিক, শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ন জায়গায় সচেতনমূলক লিফলেট বিতরণ করেছে।

মাদারীপুরের সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বলেন, মাদারীপুরে ডেঙ্গু জ¦রে যাতে কেউ আক্রান্ত না হতে পারে এ ব্যাপারে প্রতিনিয়ত সর্তকতা বার্তা বিভিন্ন মাধ্যমে দিয়ে যাচ্ছে জেলার স্বাস্থ্য বিভাগ। এছাড়া প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসকদের এ ব্যাপারে আলাদা মনিটরিং করতে বলে হয়েছে।

(এস/এসপি/জুলাই ৩০, ২০১৯)