জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ : ঝিনাইদহে পবিত্র ঈদ-উল আযহাকে সামনে রেখে ব্যাপক আকারে জমে উঠেছে সাধুহাটির বোড়াই নতুন গরুর হাটে গরু ছাগল বিক্রির ধুম। সীমান্তে ভারতীয় গরু আমদানি না থাকায় এবার জেলার বিভিন্ন হাট সহ বোড়াই নতুন গরুর হাটে দেশী গরুর আমদানি ও চাহিদাও বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে দেশী বিদেশি গরুর দামও।

ব্যবসায়ীরা বলছেন, অন্যতম বড় পশুর হাট হিসাবে ইতিমধ্যে সাড়া জাগিয়েছে ঝিনাইদহ সদর উপজেলার সাধুহাটির বোড়াই বাজারের পশুহাটটি। সপ্তাহে একদিন শনিবার হাট হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সাধারন গরু চাষী ও ব্যাপারীদের আগমন ঘটছে। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকারিরাও আসছেন এ হাটে। দেশী গরুর চাহিদা বেশি হলেও দাম চড়া বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

পাইকারি গরু কিনতে আসা নোয়াখালির ব্যবসায়ী জব্বার মিয়া জানান, দেশী গরুর আমদানি বেশি হলেও দাম অনেকটাই বেশি। তার মতে, গত বছরের তুলনায় এবার শুরুতেই গরু প্রতি ১৫ থেকে ২০ হাজার টাকা বেশি দামে কিনতে হচ্ছে। তবে এবার কোরবানির ঈদে গরু বিক্রি করে খামারী ও চাষীরা লাভবান হবে বলে অনেকেই আশা প্রকাশ করেছেন। তাছাড়া ব্যাপারিরা দেশের বিভিন্ন প্রান্তে ট্রাক ভর্তি করে নিয়ে যাচ্ছে গরু। বোড়াই নতুন গরুর হাটে ব্যাপক ভাবে সাড়া জাগিয়েছে জেলার ব্যাপারি, খামারি ও সাধারণ গরু পালণ কারিদের মধ্যে গরু ও ছাগল কেনা বেঁচা।

এ ব্যাপারে সাধুহাটি এলাকার চেয়ারম্যান কাজী নাজির উদ্দিন নাজির সাংবাদিকদের জানান, বোড়াই নতুন গরুর হাটে মোটামুটি ঈদের বেঁচা কেনা বেশ জমতে শুরু করেছে।

তিনি আরো জানান, কোরবানীর ঈদ যতই ঘনিয়ে আসছে ততই সাধুহাটির বোড়াই নতুন গরুর হাটে গরু কেনাবেঁচা জমে উঠেছে। গরুর ব্যাপারিরা অনেক বেশি দাম পাওয়ার আশায় স্থানীয় ও দলগত ভাবে ট্রাকে করে গরু নিয়ে ঢাকার গাবতলি বা চট্রগ্রাম নিয়ে বিক্রি করছে। আবার বাইরে থেকে অনেক বড় বড় ব্যাপারিরা সাধুহাটির বোড়াই নতুন গরুর হাট থেকে তাদের পছন্দমত গরু কিনে ট্রাক ভর্তি করে গরু নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তরে। এতে করে লাভবান হচ্ছেন সাধারণ গরু পালনকারীরা ও ব্যাবসায়িরা। ব্যাপারিরা এখন গরু কিনে নিয়ে ঢাকা বা চট্রগ্রাম এলাকায় মজুত করে রেখে বেশি দামে বিক্রি করবে এমন টার্গেট তাদের রয়েছে।

(জেআরটি/এসপি/আগস্ট ০১, ২০১৯)