ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর উপর ভাসমান বেডে সবজি চাষে সফলতা পেয়েছেন চাষী সোহরাব আলী। 

দত্তপাড়া ব্লকের চরহোসেনপুর গ্রামের চাষী সোহরাব আলী ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে কাঁচামাটিয়া সেতুর নিচে কয়েকটি ধাপে চাষ করেছেন লালশাক, পুইশাক, ডাটা, কলমী শাক, লাউ ও বরবটি।

তিনি জানান, গত চার মাস আগে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও তত্ত্বাবধানে মাটি ও কচুরিপানার সমন্বয়ে ধাপ তৈরি করে সবজি চাষ শুরু করেছেন। ধাপে সবজি চাষ করে তিনি আর্থিকভাবে লাভবান হয়েছেন। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আওতায় নদীতে সবজির আবাদ দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন জলাশয়ের উপর ভাসমান ধাপে সবজি চাষে।

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোকছেদুল ইসলাম জানান, মূলত পতিত জলাশয়ের সর্বোত্তম ব্যবহার ও অর্গানিক উপায়ে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরে উপজেলা কৃষি বিভাগ ঈশ্বরগঞ্জে ২৯ টি ভাসমান বেডে সবজি চাষের উদ্যোগ নেয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল খায়ের আকন্দ বলেন, ভাসমান ধাপে সবজি চাষ জনপ্রিয় করতে আমরা কৃষককে বিনামূল্যে বীজ,উপকরণ ও নিয়মিত প্রযুক্তিগত পরামর্শ প্রদান করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, কীটনাশক ও রাসায়নিক সার ছাড়া সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে জলাশয়ে ভাসমান ধাপে উৎপাদিত সবজি খেতে সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার অন্যতম প্রাকৃতিক কৌশল হচ্ছে ভাসমান বেডে সবজি চাষ। তাই আমরা ভাসমান বেডে সবজি চাষে কৃষকদের উৎসাহিত করছি।

(এন/এসপি/আগস্ট ০৩, ২০১৯)