কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : “কলাপাড়ার নদ-নদী ও পরিবেশঃ আমাদের করনীয়” শীর্ষক আলোচনা পটুয়াখালীর কলাপাড়ায় অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা’র) আয়োজনে শনিবার সকাল ১১টায় কলাপাড়া পৌরশহরের মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। 

কলাপাড়ার বিভিন্ন নদ-নদী ও পরিবেশ রক্ষার লক্ষ্যে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের (এনআরসিসি)সদস্য এবং ‘ব্রতীর’ প্রধান নির্বাহী শারমিন মুর্শিদ।
খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শাহাদাৎ হোসেন বিশ্বাসের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা’র) কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক শরিফ জামিল, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অনুপ দাস।

কলাপাড়ার আন্ধারমানিক, টিয়াখালী, খাপড়াভাঙ্গা নদী দখল, দূষণ ও কুয়াকাটা সৈকতের অব্যাহত ভাঙ্গনে পরিবেশ ও সম্পদের বিনষ্ট এবং কৃষিতে মাত্রাতিরিক্ত কীটনাশক স্প্রে করার কারনে প্রাকৃতিক ও বনজ সম্পদ মরে যাওয়ার কারন উল্লেখ করে সভায় ধারণাপত্র উপস্থাপন করেন বাপা’র কলাপাড়া শাখার সদস্য মেজবাহউদ্দিন মাননু।

আলোচনা করেন, কলাপাড়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোসাঃ বিলকিছ জাহান, অবসরপ্রাপ্ত শিক্ষিকা মিসেস নমিতা দত্ত, বাপা বরগুনা জেলা শাখার সদস্য মুশফিক আরিফ, কলাপাড়া পৌর কাউন্সিলর মোসাঃ মনোয়ারা বেগম, কুয়াকাটা পৌর কাউন্সিলর মো. তোফায়েল আহম্মেদ তপু, কলাপাড়া জনকল্যনা সমিতির সভাপতি মো. জয়নাল আবেদীন, কৃষক মৈত্রী ক্লাবের সদস্য মর্জিনা বেগম, কুয়াকাটা খানাবাদ কলেজ প্রভাষক মো. সুজন মৃধা, সাংবাদিক জসীম পারভেজ, কৃষক মিলন তালুকদার, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্য জুলিয়েট বাড়ৈ, কৃষক টেনথান, উন্নয়ন কর্মী মোসাঃ লাইলী বেগম, কুয়াকাটা বাপা’র সদস্য রুমান ইমতিয়াজ তুষার, ব্যবসায়ী নিজাম শেখ এবং খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী নম্রতা মুন প্রমূখ। সভায় সমাজের বিভিন্ন স্তরের সুশীল সমাজ ও ক্ষতিগ্রস্থ্য পরিবারের সদস্যরা অংশগ্রহন করেন।

সভায় কলাপাড়ার সকল নদ-নদী দখল, দূষণ এবং সামগ্রিক পরিবেশ উন্নয়ন ও সমস্যা সমাধানে খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শাহাদাৎ হোসেন বিশ্বাসকে আহ্বায়ক এবং মেজবাহউদ্দিন মাননুকে সদস্য সচিব করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কলাপাড়া শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

(এম/এসপি/আগস্ট ০৩, ২০১৯)