সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : ব্রিটিশ কাউন্সিলের কানেক্টিং ক্লাশরুমের অধীনে আন্তর্জাতিক স্কুল অ্যাওয়ার্ড (ফুল) ২০১৯  পেয়েছে গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার ১০২ নং পাবুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইটে সম্প্রতি এ ফলাফল প্রকাশ করা হয়৷ 

অ্যাওয়ার্ড পাওয়া পাবুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছলিমা আক্তার সুইটি জানান, সম্মানজনক এই অ্যাওয়ার্ড পেতে প্রথমে ব্রিটিশ কাউন্সিলের সদস্য হয়ে স্কুল অ্যাম্বাসেডরের মাধ্যমে বাংলাদেশসহ বহির্বিশ্বের পছন্দনীয় স্কুলগুলোর সাথে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে কানেক্টিং ক্লাশরুম সম্পর্কিত বিভিন্ন শিক্ষামূলক প্রজেক্ট নিয়ে শেয়ারিংয়ে অংশগ্রহণ করতে হয়েছে। সন্তোষজনক পারফর্মেন্স ও ফিডব্যাক শেষে প্রথম রাউন্ডে ফাউন্ডেশন ও ইন্টারমিডিয়েট অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে হয়৷

এ রাউন্ড সন্তোষজনক সমাপ্তি শেষে পুনরায় কমপক্ষে সাতটি প্রজেক্ট শেয়ারিংয়ের মাধ্যমে ফুল অ্যাওয়ার্ডের জন্য একইভাবে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব ফরমে আবেদন করতে হয়৷ পারফর্মেন্স মূল্যায়ণ কমিটি কর্তৃক যাচাই বাছাই করে ফলাফল প্রকাশ করা হয়৷পাবুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল কোঅর্ডিনেটর মোছলিমা আক্তার সুইটি আরো জানান, গাজীপুর মহানগরের ধীরাশ্রম উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ব্রিটিশ কাউন্সিল অ্যাম্বাসেডর এস এম তাহমিনা'র তত্বাবধানে গত জানুয়ারি মাস থেকে বহির্বিশ্বের বিভিন্ন স্কুলের সাথে কানেক্টিং ক্লাশরুম সম্পর্কিত ৭টি প্রজেক্ট নিয়ে শেয়ারিংয়ে অংশগ্রহণ করেন।

নেপাল , লেবানন, শ্রীলঙ্কা, পাকিস্তানের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের সাথে ভাষা শিক্ষা, স্থানীয় খেলাধুলা, জাতীয় পতাকা, পুষ্টিকর খাবার, নাচ উৎসব, মাটির খেলনা তৈরি, পরিচ্ছন্নতা সহ মোট ৭ টি বিষয় পরস্পর শেয়ারিং করা হয়। গত জুন মাসে প্রজেক্টগুলো জমা দেয়া হয়।

তাহমিনা আইসিটির মাস্টার ট্রেইনার ও অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করছেন৷ এবার বাংলাদেশের ১০৮ টি প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এই অ্যাওয়ার্ড পাওয়ার জন্য আবেদন করেন। এর মধ্যে ৩৬ স্কুল এ অ্যাওয়ার্ড পায়। ঢাকা বিভাগে ৪টি স্কুল অ্যাওয়ার্ড পাওয়ার গৌরব অর্জন করে।

(এসকেডি/এসপি/আগস্ট ০৪, ২০১৯)