অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : দূর্যোগপূর্ণ আবহাওয়ায় গভীর সমূদ্র উত্তাল থাকায় ঝড়ের কবলে পরে বরগুনার পাথরঘাটার এফবি জাকারিয়া নামে একটি মাছধরা ট্ররার ডুবির খবর পাওয়া গেছে। 

ডুযে যাওয়া ট্রলারটিতে ১৭জন জেলে ছিলো বলে একটি জেলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে । ওই মাছধরা ট্রলারটি পাথরঘাটার তাফালবাড়িয়া গ্রমের আনোয়ার হোসেনের বলেও সূত্রটি জানায়।বঙ্গোপসাগরের পূর্ব লালবয়া এলাকায় শনিবার ভোর ৩টায় আকষ্মিক ঝড়োবাতাসের ঝাপটায় ট্রলারটি ডুবে যায়।

গভীর সমূদ্রে ৭ঘন্টা ভেসে থাকার পর ১ জেলেক উদ্ধার করা হয়েছে বলে রবিবার (৪ আগস্ট) দুপুরে বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী নিশ্চিত করেছেন।

মিঃচৌধুরী আরও জানান, শনিবার ভোররাত ৩টার দিকে পাথরঘাটা থেকে ১২০ কিলোমিটার দুরে বঙ্গোপসাগরের পূর্বলালবয়া এলাকায় এই দূর্ঘটনাটি ঘটে।

উদ্ধার হওয়া জেলে মাহমুদ আলী নোয়াখালী জেলার মো. ওমর আলীর ছেলে এবং নিখোঁজদের মধ্যে ইকবাল ও আনোয়ার মাঝির নাম জানা গেছে। অন্যান্য নিখোঁজ জেলেদের নাম জানা সম্ভব হয়নি। তবে তাদের সকলের বাড়ি নোয়াখালী জেলার বিভিন্ন এলাকায় বলে জানান ট্ররার মালিক আনোয়ার হোসেন।

ঝড়ের কবল থেকে এফবি আরিফ নামের একটি ট্রলার ফিরে আসার পথে এক জেলেকে ভাসতে দেখে উদ্ধার করে নিয়ে আসে। তবে অপর ১৬ জেলে ও ট্রলারটি এখন পর্যন্ত কোথায় আছে;তা জানা সম্ভব হয়নি।
ইতমধ্যেই নিখোঁজ ট্রলার ও জেলেদের উদ্ধারের জন্য অপর একটি ট্ররার সমূদ্র পথে যাত্রা করেছে।

(এটি/এসপি/আগস্ট ০৪, ২০১৯)